ব্রেকিং নিউজ
Home » আন্তর্জাতিক » মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে বাংলাদেশের উদ্বেগ প্রকাশ

মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে বাংলাদেশের উদ্বেগ প্রকাশ

elqcquq2

ডেস্ক রিপোর্ট : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থানকে ডেকে উদ্বেগ প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার দুপুরে মন্ত্রণালয়ে আসার পর তার সঙ্গে কথা বলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) কামরুল আহসান।

এসময় মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলা হয়, মিয়ানমারের সমস্যা বাংলাদেশের কাঁধে এসে পড়েছে। এতে বাংলাদেশ সরকার উদ্বিগ্ন।

দ্রুত এ সমস্যা সমাধানে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারের রাষ্ট্রদূতকে আহ্বান জানানো হয়।

গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত চৌকিতে সমন্বিত হামলায় সীমান্ত পুলিশের ৯ সদস্যের মৃত্যু হয়। ওই হামলার জন্য রোহিঙ্গাদের দায়ী করে দেশটির সীমান্ত রক্ষা বাহিনী। এরপর সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে রাখাইন রাজ্য থেকে পালিয়ে শত শত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।

প্রতিবেশী দেশটিতে এই পরিস্থিতির কারণে বাংলাদেশের সীমান্তে নজরদারি জোরদার করা হয়েছে। গত কয়েকদিনে ৩শ’ জনেরও বেশি রোহিঙ্গাকে অনুপ্রবেশে বাধা দেয়া হয়েছে।

এদিকে, আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের গোলযোগপূর্ণ রাখাইন রাজ্যে সাম্প্রতিক সামরিক অভিযান শতাধিক রোহিঙ্গা প্রাণ হারিয়েছে। মানবাধিকার কর্মীরা বলছেন, রোহিঙ্গা পল্লীর কয়েকশ’ বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করে ফেলা হয়েছে।

তবে মিয়ানমার সরকার সব অভিযোগ নাকচ করে দিয়েছে। তবে বিদেশি সাংবাদিকদের ওই এলাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

উল্লেখ্য, রাখাইন রাজ্যে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাস করে। তবে সরকার তাদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। দেশটির জনগণ রোহিঙ্গাদেরকে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী বলে মনে করে।

About admin1

Leave a Reply