দেশের ৭৮ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায়: প্রধানমন্ত্রী

দেশের ৭৮ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : বর্তমানে দেশের ৭৮ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। জানান দেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৬’ উপলক্ষে দেয়া বাণীতে এই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এরইমধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। বিগত আট বছরে সরকারি বেসরকারি খাতে ৭৯টি বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত ৭৮০৭ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।  বর্তমানে ১০ হাজার ৭৪৩ মেগাওয়াট ক্ষমতার ৩০টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। ইতোমধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে।

তিনি বলেন, গ্যাস অনুসন্ধান ও উৎপাদন বৃদ্ধিতে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আর ৩টি নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। ২০০৯ সালের জানুয়ারি মাসে গ্যাসের গড় উৎপাদন ছিল দৈনিক ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট, যেটা বর্তমানে দৈনিক ২ হাজার ৭৪০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছে।’ বিদ্যুৎ, সারকারখানা, শিল্প, বাণিজ্যিক এবং আবাসিক খাতে বর্তমানে প্রায় ৩৪ লাখ গ্রাহকের নিকট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *