খাগড়াছড়ি পিসিপির বিক্ষোভ মিছিল

pcp-photo1নিজস্ব প্রতিনিধি: ইউপিডিএফ নেতা উজ্জ্বল স্মৃতি চাকমা ও পিসিপি নেতা বিপুল চাকমাসহ জেলবন্দী নেতাকর্মীদের মুক্তি এবং ধরপাকড় বন্ধের দাবিতে খাগড়াছড়ি জেলা সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম।
খাগড়াছড়িতে শনিবার (১৭ ডিসেম্বর) সকাল ১০টায় খাগড়াছড়ি শহরের বাস টার্মিনাল থেকে বিক্ষোভ মিছিলটি শুরু করে ইয়ং স্টার ক্লাবের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে বিক্ষোভ মিছিলটি শেষ হয়। এছাড়া জেলার বিভিন্ন উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সমাবেশে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সুমন্ত ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি এন্টি চাকমা।
বক্তারা বলেন, একজন নাগরিকের মৌলিক যে গণতান্ত্রিক অধিকার সেই অধিকার পার্বত্য চট্টগ্রামের নাগরিকদের কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে। অন্যায়ভাবে ইউপিডিএফ নেতা উজ্জ্বল স্মৃতি চাকমাকে আটক, অসুস্থ মায়ের সামনে থেকে ছাত্র নেতা বিপুল চাকমাকে আটক করে পার্বত্য চট্টগ্রামে শাসকগোষ্ঠী তার ফ্যাসিস্ট চেহারা উম্মোচন করেছে।
বক্তারা আরো বলেন, রাজনৈতিক দমন-পীড়নের জন্য পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে ১১নির্দেশনা জারি করে সেনা-শাসনকে বৈধতা দেওয়া হয়েছে। সরকার একদিকে ভূমি সমস্যা সমাধানের জন্য ভূমি কমিশন আইন পাস করেছে, অন্য দিকে নানিয়াচর উপজেলায় বুড়িঘাটে পাহাড়িদের জমি বেখল করার চেষ্টা চালাচ্ছে। সেনাবাহিনীর সহায়তায় সেটলার বাঙালিরা পাহাড়িদের ঘর-বাড়িতে হামলা চালিয়ে লুটপাট করছে, বাগান-বাগিছা কেটে দিয়ে নষ্ট করে দিয়েছে।
বক্তারা, পার্বত্য চট্টগ্রামে জারিকৃত ১১ নির্দেশনা বাতিল, ইউপিডিএফ নেতা উজ্জ্বল স্মৃতি চাকমা ও পিসিপি নেতা বিপুল চাকমাসহ কারাবন্দী সকল নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি  ও রাঙ্গামাটি নানিয়াচর উপজেলা বুড়ি ঘাটে পাহাড়ি গ্রামে হামলাকারীদের শাস্তি ও ভূমি বেদখল বন্ধের দাবি জানান।
খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় বিক্ষোভ মিছিল-সমাবেশ: মহালছড়ি-একই দাবিতে মহালছড়ি উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিকযুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখা। সকাল সাড়ে ৮টায় মহালছড়ি উপজেলা ধুমনিঘাট চৌমহনীতে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপি’র মহালছড়ি উপজেলা শাখার ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক রিপন চাকমার সঞ্চালনায় উপজেলা  ভারপ্রাপ্ত সভাপতি সোনায়ন চাকমা’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি খাড়াছড়ি জেলা শাখার শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সুমন্ত চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা সহ-সভাপতি স্বপন বিকাশ চাকমা।
পানছড়ি: একই দাবিতে সকাল ১০টায় পানছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিকযুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা শাখার। মিছিলটি সরকারি ডিগ্র্রি কলেজের মাঠ থেকে শুরু করে কলেজ গেইট ঘুরে এসে কলেজ মাঠে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে  গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক মিন্টু চাকমার সঞ্চালনায়, সভাপতি রুপায়ন চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) পানছড়ি উপজেলা শাখার সভাপতি হিমেল চাকমা, কলেজ শাখার সভাপতি এডিশন চাকমা।
মানিকছড়ি: একই দাবিতে সকাল ১০টায় মানিকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম মানিকছড়ি উপজেলা শাখা। মিছিলটি মানিকছড়ি সদর কলেজিয়েট স্কুল গেইট থেকে শুরু হয়ে ধর্মঘরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। এতে বক্তব্য রাখেন, পিসিপি’র মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি উথোইপ্রু মারমা, মানিকছড়ি গিরী মৈত্রী ডিগ্রী কলেজ শাখার সহ-সভাপতি সুইথোই মারমা ও গণতান্ত্রিক যুব ফোরাম মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি রাপ্রু মারমা প্রমূখ।
দীঘিনালা:একই দাবিতে শনিবার সকাল সাড়ে ১০টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখা। মিছিলটি দীঘিনালা উপজেলা সদর থানা বাজার থেকে শুরু হয়ে সিনেমা হল দোকানে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এতে বক্তব্য রাখেন, গনতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার সাধারণ সম্পাদক সজীব চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ দীঘিনালা উপজেলা শাখার সভাপতি নিকেল চাকম প্রমুখ।
মাটিরাঙ্গা:একই দাবিতে জেলা গুইমারা উপজেলায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল সাড়ে ১০টায় গুইমারা সদর এলাকায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মাটিরাংগা ও গুইমারা উপজেলা শাখার উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে পিসিপি’র মাটিরাংগা উপজেলা শাখার সভাপতি দিপংকর ত্রিপুুরার সভাপতিত্বে সাধারণ সম্পাদ কমানিক ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি নেপাল ত্রিপুুরা ও পিসিপি গুইমারা উপজেলা শাখার সাধারণ সম্পাদক সন্তোষ চাকমা।
রামগড়: এদিকে বেলা ২টায় রামগড় উপজেলায় বিকক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা শাখা। মিছিলটি যৌথ খামার যাত্রী ছাউনি থেকে শুরু হয়ে যৌথ খামার বাজারে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। এতে রামগড় কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক সুরেশ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজ শাখার সভাপতি লিমন ত্রিপুরা, জেলা শাখার সদস্য নরেশ ত্রিপুরা, ইউপিডিএফের রামগড় উপজেলা সংগঠক হরি কমল ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা শাখার  সদস্য মানিক ত্রিপুরা প্রমূখ
লক্ষীছড়ি: এছাড়াও জেলা  লক্ষীছড়ি উপজেলা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম লক্ষীছড়ি উপজেলা শাখা। মিছিলটি আজ সকাল ১১টায় কুশীনগর বনবিহার থেকে শুরু হয়ে লক্ষীছড়ি সদর হাসপাতাল গেইটে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ  হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি কেন্দ্রীয় কমিটির সদস্য হ্লাচিমং মারমা ও ইউপিডিএফ-এর লক্ষীছড়ি উপজেলার সংগঠক আপ্রুসি মারমা প্রমূখ।
বক্তারা, অভিলম্বে ইউপিডিএফ নেতা উজ্জ্বল স্মৃতি চাকমা ও বিপুল চাকমাসহ কারাবন্দী সকল নেত-কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান। পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সমর চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *