৭১-এ বাংলাদেশীদের ত্রিপুরায় আশ্রয় ও সহায়তা দেয়া হয় নৈতিক দায়িত্বে: জীতেন্দ্র চৌধুরী

৭১-এ বাংলাদেশীদের ত্রিপুরায় আশ্রয় ও সহায়তা দেয়া হয় নৈতিক দায়িত্বে: জীতেন্দ্র চৌধুরীআল মামুন: ভারতের লোকসভার পূর্ব ত্রিপুরার সাংসদ জীতেন্দ্র চৌধুরী  বলেছেন, ১৯৭১সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে ত্রিপুরায় আশ্রয় ও সহায়তা দেয়া হয় নৈতিক দায়িত্বে। প্রতিবেশীর প্রতি এটা নৈতিক দায়িত্ব ছিল ভারতের।

তিনি আরও বলেন, ত্রিপুরার বিলোনীয়ার যুত্যা খোলা নামক স্থানে মুক্তিযোদ্ধাদের একটি  ক্যাম্প ছিল। সেখানে ভারত বাংলাদেশ মৈত্রী পার্ক নামে একটি পার্ক  নির্মাণ করা হয়েছে। এখানে মুক্তিযোদ্ধাদের তৈরী করা ক্যাম্পের মতো একটি ক্যাম্প নির্মাণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তৎকালিন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরাগান্ধীর ভাস্কর্য স্থাপন করা হয়েছে। মার্চ বা এপ্রিল মাসে পার্কটি উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শুক্রবার খাগড়াছড়ির রামগড়ে অনুষ্ঠিত বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের দুই যুগ পূর্তি ও ১২তম কাউন্সিল উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় গেস্ট অব অনারের বক্তব্যে শ্রী জীতেন্দ্র চৌধুরী  এ কথা বলেন। তিনি আরও বলেন, দারিদ্রতা, অশিক্ষা, কুসংস্কার  শুধু ভারত বাংলাদেশের শত্রু নয়। এটা উপমহাদেশের বড় শত্রু। এ শত্রুর বিরুদ্ধে দু’দেশকে এক সাথে লড়তে হবে।

ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রিয় কমিটির সভাপতি উবিক ত্রিপুরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান  কংজরী  চৌধুরী।
এর আগে একটি  বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। শহরের বিভিন্ন  সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি লেক পার্কে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *