খাগড়াছড়িতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপন

খাগড়াছড়ি প্রতিনিধি: ধর্মীয় ভাবগাম্বির্যের মধ্যদিয়ে খাগড়াছড়িতে পালিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বিদ্যাদেবীর কৃপা লাভের আশায় খাগড়াছড়ি লক্ষী নারায়ণ মন্দির সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ঘরে ঘরে আজ এই পূজা উদযাপিত হচ্ছে।

ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। খাগড়াছড়ি বিভিন্ন  পূজামন্ডপে পূজার্থীরা আজ মায়ের পাদপদ্মে অঞ্জলি দেবেন। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হবে অনেক স্থানে।

এ ছাড়া কিছু মন্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা  হয়েছে সরস্বতী পূজা উপলক্ষে। খাগড়াছড়ি লক্ষী নারায়ণ মন্দির, ভুবনেশ্বরী কালী  মন্দির , শিশু সরকারী প্রাথমিক বিদ্যালয় পুজ প্রাঙ্গন, খাগড়াছড়ি সরকারী মহিলা কলেজ, খাগড়াছড়ি সরকারী কলেজ কল্যাণপুর সহ অনেক স্থানে বিভিন্ন মন্ডপে আজ পূজা উদযাপন হচ্ছে।

এই ছাড়া শহীদ কাদের সড়কের শিশু সরকারী প্রাথমিক বিদ্যালয় পুজ প্রাঙ্গনে সরস্বতী পূজা উপলক্ষে বন্ধু মহল সমন্বয় পরিষদের উদ্দ্যেগে বন্ধুমহল সাংস্কতিক সন্ধা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *