ব্রাজিলে সহিংসতায় শতাধিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে গত ছয় দিনের সহিংসতায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। দেশটির এসপিরিতো সানতো অঙ্গরাজ্যে পুলিশ ধর্মঘটের কারণে অপরাধীদের মধ্যে এসব সহিংসতার ঘটনা ঘটেছে।
বিক্ষোভের কারণে স্কুল, গণপরিবহন এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। বেতন বাড়ানোর দাবিতে গত সপ্তাহে কর্মবিরতি শুরু করে শত শত পুলিশ।

রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানে ১ হাজার ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে সেখানে ফেডারেল পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছিল। অপরদিকে, ধর্মঘটে যাওয়া রাজ্য পুলিশ সদস্যদের পক্ষে আন্দোলনরত তাদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, বেতন শতভাগ না বাড়ালে পুলিশ সদস্যরা কাজে ফিরে যাবে না।

বেশির ভাগ সহিংসতার ঘটনা ঘটেছে এসপিরিতো সানতো অঙ্গরাজ্যেল রাজধানী ভিটোরিয়ায়। পুলিশ ইউনিয়নের মুখপাত্র গুসতাভো তেনোরিও বলেছেন, যেহেতু সহিংসতা এখনো চলছে তাই এখন পর্যন্ত যারা নিহত হয়েছেন তাদের সম্পর্কে তাৎক্ষণিকভাবে আমরা কিছু জানাতে পারছি না। তবে ধারণা করা হচ্ছে যারা সহিংসতায় নিহত হয়েছেন তাদের মধ্যে অধিকাংশই মাদক পাচার বা এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

গত কয়েক বছর ধরে অর্থনৈতিক মন্দার কারণে সরকারি বিভাগগুলোর সংকট চলছে। দেশের বিভিন্ন স্থানে স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ চলছে। পুলিশ এবং সরকারি কর্মকর্তাদের ন্যায্য বেতন পরিশোধ করতে পারছে না কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে বিক্ষোভ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *