আজ থেকে ছয় দিন ঢাকায় মাংসের দোকান বন্ধ থাকবে

স্টাফ রিপোর্টার: আজ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত মোট ছয় দিন ঢাকা মহানগরীতে মাংসের দোকান বন্ধ থাকবে। ৪ দফা দাবি আদায়ে এ ঘোষণা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন মাংস ব্যবসায়ী সমিতির নেতারা। দাবিগুলো হচ্ছে গাবতলী হাটে অতিরিক্ত ইজারা আদায় বন্ধ, হুন্ডির মাধ্যমে টাকা পাচারকারী চক্রকে চিহ্নিত করে শাস্তি দেওয়া, ট্যানারিতে চামড়া নেয়া ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান সম্পত্তি কর্মকর্তার অপসারণ।

গতকাল রোববার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে মাংস ব্যবসায়ীরা বলেন, সরকারি নির্দেশ অমান্য করে গাবতলী গরুর হাটের ইজারাদার অতিরিক্ত খাজনা আদায় করছেন। সবকিছু জেনেও চোখ বুঝে রেখেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা। তারা বলেন, এসব বন্ধে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান সম্পত্তি কর্মকর্তাকে অপসারণ করতে হবে। পাশাপাশি গাবতলী গরুর হাটে ভারতীয় ব্যবসায়ীদের একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। এই সিন্ডিকেট হুন্ডির মাধ্যমে দেশ থেকে টাকা পাচার করছে। সিন্ডিকেট করে গরুর দাম বাড়াচ্ছে।

ব্যবসায়ীরা বলেন, এছাড়া পশু জবাইয়ের পর স্থানান্তরের অজুহাতে চামড়া সংগ্রহ করছে ট্যানারি মালিকরা। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে মাংস ব্যবসায়ীরা। এসব কারণে বেশি দামে মাংস বিক্রি করেও ব্যবসায়ীরা নিঃস্ব হচ্ছে।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির সহাসচিব রবিউল ইসলাম অভিযোগ করে বলেন, ‘সীমান্ত থেকে গরুর হাট পর্যন্ত ২০ থেকে ৩০ হাজার টাকা গরু প্রতি চাঁদাবাজি হচ্ছে। সরকারের আদেশ অমান্য করে অতিরিক্ত খাজনা আদায় করা হয়। তিনি আরও বলেন, ‘মাংসের মূল্য দিন দিন বেড়েই চলেছে। নিরুপায় হয়ে মাংস ব্যবসায়ীরা সাধারণ মানুষের কাছ থেকে গলা কেটে টাকা আদায় করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *