প্রথম বারের মত জাতীয় প্রতিকে নবসৃষ্ট গুইমারা উপজেলা নির্বাচন: নতুন ইসি’র পরীক্ষা

শাহীন আলম, অপরাধ সংবাদ, গুইমারা: বুধবার শপথের মধ্য দিয়ে যাত্রা শুরু করলো নতুন নির্বাচন কমিশন (ইসি)। প্রথম বারের মত জাতীয় প্রতিকে নবসৃষ্ট গুইমারা উপজেলা নির্বাচন এই নির্বাচন কমিশনের পরীক্ষা । আগামী ০৬ মার্চ প্রথম বারের মত জাতীয় প্রতিকে নবসৃষ্ট গুইমারা উপজেলা নির্বাচন এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যেই শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। প্রভাব খাটিয়ে ভোট ছিনতাইয়ের মতো ঘটনা ঘটেতে পারে বলে আশঙ্কা করছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশনের স্থানীয় কার্যালয় সূত্রে জানা গেছে, নবসৃষ্ট গুইমারা উপজেলায় মোট ভোটার ২৭ হাজার ৯৯২ জন। গুইমারা উপজেলা নির্বাচনের জন্য মোট ভোট কেন্দ্র ১৪টি যার মধ্যে বেশির ভাগই উপজাতীয় দূর্গম এলাকায়। এর মধ্যে পাহাড়ি ভোটার রয়েছে প্রায় তিন ভাগের দুই ভাগই, তবে উপজেলা নির্বাচন কমিশনের স্থানীয় কার্যালয়ের কর্মকর্তা উপজাতীয় ও বাঙ্গালী ভোটারের হিসাব দিতে ব্যর্থ হয়েছেন। তিনি বলেন বাঙ্গালী এবং উপজাতী ভোটারদের হিসাব তার জানা নেই। মনোয়ন পত্র জমা করেছিলেন পাঁচ চেয়ারম্যান প্রার্থী, তার মধ্যে ১৭ ফেব্রুয়ারী প্রত্যাহারের সময় সীমার শেষ দিন জাতীয় পার্টির সমর্থিত প্রার্থী সাহাজ উদ্দিন ও সতন্ত্র প্রার্থীর মধ্য সাহাপ্রু মারমা প্রত্যহার করেছেন বাকি তিন চেয়ারম্যান প্রার্থীর সবাই গুরুত্ব দিচ্ছেন ভোটারদের প্রতি। তিন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বাবু মেমং মারমা নৌকা দলীয় প্রতীক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র প্রার্থী ও দলটির উপজেলা কমিটির সভাপতি মো: ইউচুপ দলীয় ধানের শীষ প্রতীকে এবং ও স্বতন্ত্র প্রার্থী বাবু উশ্যেপ্রু মারমা প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে তিন প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদী।

গুইমারা উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও গুইমারা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মনোনয়ন পত্র প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে জানান, চেয়ারম্যান পদে দুই প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহারের মধ্য দিয়ে এ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে চার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।

নির্বাচন কমিশন বলছে, কোনও প্রকার বিশৃঙ্খলা যাতে না ঘটে, সে ব্যাপারে কমিশনের পক্ষ থেকে যথেষ্ট প্রস্তুতি চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *