সাংবাদিক জামাল উদ্দীন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

রাঙামাটি প্রতিবেদক: রাঙামাটির তরুণ সাংবাদিক জামাল উদ্দীন হত্যাকাণ্ডের ১০ বছর পার হয়ে গেলেও হত্যার এখনো বিচার হয়নি। এর সুষ্ঠ নিরপেক্ষ তদন্ত ও হত্যাকাণ্ডের সাথে জড়িত খুনিদের দ্রুত গ্রেফতারের দাবিতে মানববন্ধন করেছে রাঙামাটিতে কর্মরত সাংবাদিকরা।

মঙ্গলবার সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি শাখাওয়াত হোসেন রুবেলের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন প্রবীন সাংবাদিক ও বিটিভি রাঙামাটি জেলা প্রতিনিধি মোস্তফা কামাল, রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল-হক, দৈনিক রাঙামাটি নিবার্হী সম্পাদক ও এস এ টিভির জেলা প্রতিনিধি মো. সোলায়মান, দৈনিক রাঙামাটির ব্যবস্থাপনা পরিচালক সুফিয়া কামাল ঝিমি, রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র জামাল উদ্দীন, রেড ক্রিসেন্ট রাঙামাটি জেলা ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক আবু সাদাৎ মো. সায়েম, রাঙামাটি পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান বাবু, বাংলাভিশনের রাঙামাটি জেলা প্রতিনিধি নন্দন দেবনাথ, সাংবাদিক মিল্টন বাহাদুর, চ্যানেল আই রাঙামাটি প্রতিনিধি মো. মনসুর, এশিয়ান টিভির রাঙামাটি প্রতিনিধি আলমগীর মানিক, দৈনিক পার্বত্য চট্টগ্রামের বার্তা সম্পাদক ইয়াছিন রানা সোহেল,  নিউজ২৪’র রাঙামাটি প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু, ২নং ওয়ার্ড কাউন্সিলর করিম আকবর প্রমুখ।

এসময় মানববন্ধনে বক্তরা অভিযোগ করে বলেন, শুধুমাত্র রাঙামাটির সাংবাদিক জামাল নয়, দেশের বিভিন্ন স্থানে যেসব সাংবাদিক খুন হয়েছে অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের বিরুদ্ধে মূল অপরাধীদের পাশ কাটিয়ে চার্জশিট দেওয়া, দুর্বল অভিযোগ উত্থাপন এবং চার্জশিটভুক্ত আসামীদের গ্রেফতার না করার অভিযোগ আছে। তাই অবিলম্বে সাংবাদিক জামাল উদ্দীন হত্যাকাণ্ডের খুনিদের দ্রুত বিচারের আওতায় নিয়ে কঠোর শাস্তির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে জোড়দাবি জানান সাংবাদিক নেতারা। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তুলার হুঁশিয়ারি দেন তারা।

উল্লেখ্য, ২০০৭ সালে ৫ মার্চ নিখোঁজ হওয়ার একদিন পর ৬ মার্চ রাঙামাটি পর্যটন এলাকার হেডম্যান পাহাড়ের জঙ্গল থেকে সাংবাদিক জামালের লাশ উদ্ধার করে পুলিশ। এ হত্যাকাণ্ডের ঘটনায় কয়েক জনের নাম উল্লেখ করে থানায় একটি হত্যা মামলা দায়ের  করে তার পরিবার। নিহত সাংবাদিক জামাল উদ্দীন বেসরকারী টিভি চ্যানেল এনটিভির, স্থানীয় দৈনিক গিরিদর্পণের বার্তা প্রধান ও দৈনিক বর্তমান বাংলা, বার্তা সংস্থা আবাসে রাঙামাটি জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *