নারীর প্রতি সহিংসতা রোধে নির্দেশনা বাস্তবায়নে করণীয় শীর্ষক সেমিনার

pic-2নিজেস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:  নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে হাইকোট বিভাগের নির্দেশনা মূলক রায় বাস্তবায়নের শিক্ষা প্রতিষ্ঠানের করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১১ টায় খাগড়াছড়ির স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা খাগড়াপুর মহিলা কল্যান সমিতির উদ্যোগে খাগড়াপুর মহিলা কল্যান সমিতি কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়।

সভায় সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাউদ্দিন,নারী নেত্রী ও মানবাধিকার কর্মী এড.সুস্মিতা চাকমা,খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার।

এছাড়া আরো বক্তব্য রাখেন খাগড়াছড়ি আর্দশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা, ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানের্জী চাকমা, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপোলিয়ন চাকমা,পেরাছড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক লায়েস দেওয়ান প্রমুখ।

সেমিনারে খাগড়াছড়ি জেলার বিভিন্ন উচ্চ বিদ্যালয়ের প্রধান ও সহাকরী শিক্ষকবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। বক্তারা সেমিনারে নারীর প্রতি সহিংতা রোধ কল্পে হাইকোটের রায় বাস্তবায়নের জন্য  আলোচনা করেন এবং  মতামত দেন। বক্তারা আরো বলেন নারী প্রতি সহিংতা রোধ কল্পে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা অগ্রনী ভূমিকা পালন করতে পারেন বলেন মতামত দেন।

এছাড়া নারী নির্যাতন ও যৌন হয়রানী বন্ধের জন্য সচেতনতা গড়ে তোলা, যৌন নির্যাতনের কুফল সর্ম্পকে সচেনতা স্মৃষ্টি, যৌন নির্যাতন শাস্তি যোগ্য অপরাধ এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার আহ্বান জানান। কোন কোন আচারন করলে যৌন হয়রানি বুঝাবে সে বিষয়ে শিক্ষার্থীদের ও সচেতন করা উচিত বলে ও মতামত দেন বক্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *