খাগড়াছড়িতে রির্টানিং ওয়াল নির্মাণে অনিয়মের অভিযোগ

khagrachari r.w pic 01 (1)নিজেস্ব প্রতিবেদক: খাগড়াছড়ি জেলা সদরের মধুপুর শিশু পরিবার সংলগ্ন ছড়ার উপর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত নির্মানাধীন রির্টানিং ওয়াল নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মানাধীন এ রির্টানিং ওয়ালের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ করে স্থানীয় এলাকাবাসী।

নিম্ন মানের কাজ আর নির্ধারিত রট,সিমেন্ট ও ইটের বদলে ব্যবহৃত হচ্ছে নি¤œ মানের প্রয়োজনীয় সামগ্রী। অভিযোগ উঠেছে, এই উক্ত কাজের ঠিকাদার গোলাম মোহাম্মদ চৌধুরী সরকার নির্ধারিত কাজের স্থলে অতি লাভের আশায় দায় সাড়া ভাবে কাজ করে চলেছে। স্থানীয়দের অভিযোগ একে বেকে ভাবে করা হচ্ছে রির্টানিং ওয়ালটি। কাজেও হচ্ছে ব্যাপক অনিয়ম। ১ নাম্বার স্থলে দেওয়া হচ্ছে ২ নাম্বার ইট ও নিয়ম মানা হচ্ছে না রট ও সিমেন্ট ব্যবহারেও।

কাজের অনিয়মের অভিযোগের বিষয়ে কাজের ঠিকাদার গোলাম মোহাম্মদ চৌধুরী, রিটার্নিং ওয়ালের এ কাজে কোন ধরণের অনিয়ম হচ্ছে না দাবী করে তিনি চেলেঞ্জ করে বলেন, আমি ঠিকাদারদের তুলনায় ভাল কাজ করছি। প্রয়োজনে ইঞ্জিনিয়ার নিয়ে আসেন। আমি দামী ও মান সম্মত রট,সিমেন্ট ব্যবহার করছি। আমার বিরুদ্ধে করা অভিযোগ অসত্য। তবে সরেজমিনে গিয়ে ২ নাম্বার ইট ব্যবহারসহ অনিয়মের বিষয়টির সত্যতা পাওয়া যায়।

pic 01 kএ দিকে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক ঠিকাদার বলেন,নির্দেশনা অনুযায়ী কাজের নিয়ম মানা হচ্ছে না। ব্যবহার করা হচ্ছে ২ নাম্বার ইট ও নিম্ন মানের সিমেন্ট। কাজের ক্ষেত্রে ব্যবহারে মানা হচ্ছে না নিয়ম। ফলে কাজের গুণগত মান খারাপ হচ্ছে তাতে কোন সন্দেহ নাই। রিটার্নিং ওয়ালটি করা হচ্ছে একেবেকে ভাবে। জনস্বার্থে ভাঙ্গন রোধে নির্মিত রিটার্নিং ওয়ালে কোন ধরনের অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ঠিকাদারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানান স্থানীয় এলাকাবাসীরা।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ি নির্বাহী প্রকৌশলী মো: মজিবুল হক জানান, এ কাজের ব্যাপারে আমার জানা নাই। এ বিষয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী আবু তাহের কাজ দেখে আপনাকে জানাবেন। পরে আবু তাহের মুঠোফোনে জানান, আমাদের তত্ত্বাবধায়নে এ কাজ হচ্ছে। কোন ধরনের অনিয়মতো হচ্ছে না। এক পর্যায়ে সংবাদটি প্রকাশ না করতে প্রতিবেদককে চাঁয়ের দাওয়াত দিয়ে দেখা করার কথা বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *