রমেল চাকমা ইস্যু : রাঙামাটিতে পালিত হচ্ছে অবরোধ

64-18

নিজেস্ব প্রতিবেদক:: ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক রমেল চাকমার মৃত্যুর প্রতিবাদে রাঙামাটিতে সড়ক ও নৌপথে সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে। অবরোধের সমর্থনে আজ রোববার সকাল থেকেই কুতুকছড়ি এলাকায় পিকেটিংয়ের খবর পাওয়া গেলেও শহরে সংগঠনের নেতাকর্মীদের পিকেটিং করতে দেখা যায়নি।

শহরের একমাত্র যানবাহন অটোরিকশা চলাচল স্বাভাবিক থাকলেও গাড়ির সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম। শহরের বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক অবস্থায় থাকতে দেখা গেছে। অবরোধের কারণে রাঙামাটি শহরের অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ আছে। শহর থেকে কোনো লঞ্চ উপজেলার উদ্দেশে ছেড়ে যায়নি।

উপজেলাগুলো থেকেও শান্তিপূর্ণ অবরোধ পালিত হওয়ার খবর পাওয়া গেছে। ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক চাকমা মোবাইল ফোনে জানিয়েছেন, রমেল চাকমার মৃত্যু ঘটনার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে দোষীদের আইনের আওয়াতায় এনে বিচার করতে হবে।

রাঙামাটি কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) সৌরজিৎ বড়ুয়া বলেন, শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো, শহরের কোথাও কোনো পিকেটিং নেই। দূরপাল্লার কোনো গাড়ি ছেড়ে যায়নি; কিন্তু শহরের যান চলাচল ও জীবনযাত্রা স্বাভাবিক আছে।

এ মাসের শুরুতে নানিয়ারচর উপজেলায় দুটি ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এর পর গত ৫ এপ্রিল নানিয়ারচর বাজার থেকে রমেল চাকমাকে আটক করে নিরাপত্তা বাহিনী। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৯ এপ্রিল তিনি মারা যান। রমেল চাকমার সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ দাবি করছে, নির্যাতনেই তাঁর মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *