বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গুইমারায় র‌্যালী

18424685_740256816135152_1823823733_n

নিজেস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির গুইমারা উপজেলায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে র‌্যালী করেছে বুদ্ধ ধর্মাবলম্বিরা। বুধবার সকাল সাড়ে ১০টায় র‌্যালীটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় বুদ্ধ ধর্মাবলম্বিরাসহ দায়ক-দায়িকা এতে অংশ গ্রহণ করে।

র‌্যালী শেষে তাদের ধর্মীয় উপাসনালয়ে বুদ্ধ ধর্মাবলম্বিরা দেশ ও জাতীর শান্তি কামনা করেন। এছাড়াও এ দিনের গুরুত্ব ও বুদ্ধের জীবনী নিয়ে নীতি আর্দশ ও মানব সেবার কথা তুলে ধরে সকলের প্রতি শান্তি প্রতিষ্ঠার জন্য মিলে মিশে কাজ করার আহবান জানানো হয়।

প্রসঙ্গত:  আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা। বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের শুভ জন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ-এই তিন স্মৃতিবিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

বৌদ্ধধর্ম মতে, মহামতি গৌতম বুদ্ধ ৫৬৩ খ্রিষ্টপূর্বে নেপালের শাক্যরাজ পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শুদ্ধোধন ও রানি মহামায়ার ঘরে জন্ম নেওয়া এই মহামানবের শৈশবে নাম ছিল সিদ্ধার্থ। সংসারজীবন ত্যাগ করে তিনি মানুষের মুক্তির জন্য সন্ন্যাসব্রত গ্রহণ করেন। বোধিলাভের পর দীর্ঘ ৪৫ বছর তিনি বৌদ্ধধর্ম প্রচার করেন। প্রতিষ্ঠা করেন অহিংস বৌদ্ধধর্ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *