আলোচিত বাংলাদেশ ক্রাইম নিউজ চট্টগ্রাম জাতীয় দেশের খবর পার্বত্য চট্টগ্রাম প্রশাসন ব্রেকিং নিউজ

গুইমারায় শাহাবুব-শিবু ঘোষের ভূমি বিরোধ ত্রিমূখী সমস্যায়

নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির গুইমারায় বাজারের শাহাবুব হোসেন গংদের “কাশেম মার্কেটের” দোকান প্লট ও শিবু প্রসাদ ঘোষের টিলা ভূমির জায়গা নিয়ে বিরোধ দেখা দিয়েছে। এ বিরোধ নিয়ে গুইমারা থানায় শিবু প্রসাদ ঘোষ লিখিত ভাবে অভিযোগ করেছে বলে জানা গেছে। ভূমি বিরোধ শাহাবুব হোসেন বনাম শিবু প্রসাদ ঘোষ দু’জনের মধ্যে হলেও এ ভূমি সদস্যা এখন হয়ে দাড়িয়েছে ত্রিমূখী সমস্যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, এক দিকে স্কুলের জায়গা,অপর প্রান্তে শিবু ঘোষের টিলা ভূমি ও বসতবাড়ী,নিচের অংশে শাহাবুব হোসেন এর (চাচা কাশেম কেরানী কোন ছেলে সন্তান না থাকায় তার মায়ের ২য় বিবাহের পর) পিতা-কাশেম কেরানীর বাজারের দোকান প্লট (কাশেম মাকের্ট),অপর দিকে সড়ক ও জনপদ বিভাগের জায়গা। গুইমারা মডেল হাই স্কুলের জায়গাগুলো সিমানা পরিমাপ করে সদস্যা সমাধান হলেও রয়ে গেলে ত্রিমূখী সমস্যা। শাহাবুব হোসেন এর পৈত্তিক সম্পত্তির কাশেম মাকের্টের জায়গার উপর বিল্ডিং এর দ্বিতীয় তলায় নির্মাণ কাজ করতে গেলে বিরোধের সৃষ্টি হয়।

এ বিষয়ে শিবু প্রসাদ ঘোষ এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, দীর্ঘ দিন পূর্বে তারা আমার কাজ থেকে মাছের রেনু-পোনা ছাড়তে জায়গা চেয়ে নেয়। ঐ জায়গা তারা ছেড়ে না দিয়ে দোকান প্লট তুলে ফেলায় এ সমস্যার সৃষ্টি হয়েছে জানিয়ে তিনি বলেন, এই জায়গা সঠিক ভাবে পরিমাপ করলেই জায়গার সদস্যার সমাধান হবে। ভূমি বিরোধ নিষ্পত্তি না হলে আইনের আশ্রয় নেবেন বলে তিনি জানান।

শাহাবুব হোসেন বলেন, বিগত ৪০ বছর ধরে এ জায়গা আমরা বসবাস করে আসলেও কোন বিরোধ ছিল না। সম্প্রতি হঠাৎ ২য় তলার কাজ শুরু করলে শিবু প্রসাদ ঘোষ এই জায়গায় তাদের জায়গা রয়েছে বলে তিনি দাবী করে বলে তিনি জানান। এছাড়াও শ্যামল নামে আরো এক যুবকের বাজার ফান্ড থেকে বন্দবস্তিকৃত জায়গার (২০ ফুটী৪৫ফুটের) থেকে ৭ ফুট জায়গা শাহাবুবদের তাদের অংশে ডুকে গেলেও তার কোন সুরাহা করা হয়নি তিনি জানান শ্যামল।  

এদিকে সড়কের পাশে মার্কেট হওয়া সওজ’র জায়গা নিয়েও রয়েছে বির্তক। ফলে ত্রিমূখী সমস্যা রয়েছে এ ভূমি বিরোধ।  গুইমারা থানা সূত্রে জানা যায়, ২৩ জুন ২০১৭ তারিখে শিবু প্রসাদ ঘোষ এ নিয়ে লিখিত অভিযোগ করেছে। তদন্ত চলছে বলে সূত্র নিশ্চিত করে। এই ভূমি বিরোধ নিয়ে গত ২৩ জুন গুইমারা বাজারের উল্লেখিত জায়গায় পুলিশের উপস্থিতিতে দু’পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে বলে স্থানীয় সূত্র জানায়।          

এ জায়গা দীর্ঘ কয়েক বছর পূর্বে বাজার ফান্ড এর আওতায় নিতে চাইলে বাজার চৌধুরী কংজরী চৌধুরীর (বর্তমান খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান) সাথে বিরোধ বাঁধে। পরে ডেবাটি ভরাট করে প্রশাসনের হস্থক্ষেপে মার্কেট নির্মাণ করে। বর্তমানে চারপাশের ভূমি বিরোধ নিয়ে প্রকট হয়ে উঠে বিরোধ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *