সৌভাগ্যের নাইট কুইন রুবি চাকমার বাড়ির আঙ্গিনায়

“এক রাতের জীবণ নাইট কুইনের”

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি: “সৌভাগ্যের প্রতীক খ্যাত নাইট কুইন” ফুটেছে রুবি চাকমার বাড়ীর আঙ্গিনায়। লোকে বলে ভাগ্য নিয়ে আসে দুর্লব, এই সাদা রং এর ভিন্ন প্রজাতির ফুল। সব সময় দেখা মিলেনা এ ফুলের। বছরের জুন থেকে জুলাই মাসের মধ্যে নিজের সুগন্ধি ছড়িয়ে এক রাতের জন্য নিজেকে প্রকাশ করে “নাইট কুইন নামের এই ফুলটি। “নাইট কুইন” অর্থ হলো রাতের রাণী। আর এই রাণী নিজেকে আড়াল করে রাখে পাতার মধ্যেই।

এ প্রজাতির ফুল গাছটি পাতা থেকেই রূপান্তরিত হয় চারা গাছে। সেই পাতা থেকেই সৃষ্টি হয় ফুলের কলি। ধীরে ধীরে তা জুন মাসের দিকে গাছের পাতা থেকে ফুলের কলির আত্ম প্রকাশ করে। গোপনে থাকা নাইট কুইন নামের ফুলটি জুন ও জুলাইয়ের মধ্যে এক রাতের জন্য সকলকে দেখা দেয়। ফুটার পর ফুলটি সকাল হতেই নিজেকে গুটিয়ে নেয়। তাই তার নাম “নাইট কুইন” নামেই পরিচিত।

প্রকৃতি প্রেমী এ রুবি চাকমার বাড়ীর আঙ্গিনায় এবার ফুটেছে ১৫টি নাইট কুইন। নিজের গাছে এক সাথে ১৫টি ফুল ফুটায় আনন্দিত খাগড়াছড়ির সুইস গেইট কল্যাণপুর এলাকার রুবি চাকমা। তিনি পেশায় একজন স্বাস্থ্যকর্মী। তার স্বামী প্রগতি চাকমা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ির একটি প্রযেক্টে কর্মরত আছেন।

তিনি জানান, বিগত ৮/৯ বছর আগে তিনি একটি গাছের পাতা তার এক নিকট আত্মীয়র বাসা থেকে টপে লাগান। পরে তা টপে পরিচর্চার এক পর্যায়ে বড় হলে বাড়ীর আঙ্গিনায় রোপন করেন। গত ৩ বছর ধরে এ নাইট কুইন ফুল দিতে শুরু করে। প্রথম বছর ৫টি ও পরের বছর একই মাসে দুই ধাপে ৪টি ফুল ফুটলেও এবার এক সাথে ১৫টি নাইট কুইন ফুটায় বেশ আনন্দীত তিনি। এক রাতের জন্য সকলের মাঝে আত্ম প্রকাশে আসা এই নাইট কুইন দেখতে আশ-পাশের প্রতিবেশিসহ অনেকেই ছুটে আসতে দেখা গেছে।

প্রতিবেশী কবিতা ত্রিপুরা জানান,দেখতে দৃষ্টি নন্দন ও ফুটার পর সুগন্ধি ছড়ানোর ফলে নাইট কুইন খুবই লোভনিয়। তাই তিনি বাড়ীর পাশের আঙ্গিনায় ফুল গাছটির কলি কখন ফুলে পরিণত হবে তা দেখতে অধির আগ্রহে পাশের জানলা দিয়েই তিনি বার বার দেখতেন বলে জানান। বুধবার রাতে ফুটা এই নাইট কুইনের পাশে স্মৃতি ধরে রাখতে অনেককেই ফুলের পাশে নিজের ছবি ক্যামেরা বন্দি করতে দেখা গেছে।

“নাইট কুইনের বংশ বিস্তার নিয়ে খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি অফিসের কৃষিবিদ মোহাম্মদ রিয়াজুর রহমান বলেন, নাইট কুইন মুলত কেকটাস প্রজাতির ফুল। এটি শোভাবন্ধন বলেই সবার প্রিয় এবং নাইট কুইন টপ ও বাড়ীর আঙ্গিনায় চাষাবাদের উপযোগি বলে তিনি জানান।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *