খাগড়াছড়িতে কৃষক মাঠ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:: কৃষি ও খাদ্য নিরাপত্তা শতভাগ নিশ্চিত করার জন্য খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে  গতকাল সোমবার   খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়া  ইউনিয়নের বড় পাড়া এলাকায় এক আলোচনা সভা ও মাঠে উৎপাদিত ফসলের প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ইউপি সদস্য খুকি বালা ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পরিমল ত্রিপুরা,বিশেষ অতিথি হিসেবে সাংবাদিক জহুরুল আলম, প্রকল্পের মনিটরিং ও রিপোর্টিং অফিসার সামিউল আলম ,সিনিয়র মাষ্টার ট্রেইনার অতিশ চাকমা উপস্থিত ছিলেন।

 আধুনিক চাষাবাদ প্রযুক্তি সমূহ ও ভাল ফসল কিভাবে পাওয়া যায় এ বিষয়ে  কৃষকরা উপস্থাপন করেন যাতে করে অন্যান্য কৃষকরা এ বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে ও  অর্জিত জ্ঞান কাজে লাগাতে পারে।

মাঠ দিবসে প্রদর্শিত বিষয় গুলো হলো- ধানের সারিতে রোপন ও পার্সিং, হাত পরাগায়ন, বেড ও মাদায় সবজি চাষ, কাজ অনুসারে খাদ্যর শ্রেনী বিভাগ, খামার জাত সার, সেক্্র ফোরোমন ফাঁদ, আদা-হলুদের বীজ শোধন, উমে বসানো মুরগির পাত্র, মুরগীর ডিম পরীক্ষা, ইউএমএস তৈরীর প্রক্রিয়া,ভাল চারা চেনার উপায় ইত্যাদি। অনুষ্ঠানে সঞ্চালকের দ্বায়িত্ব পালন করেন প্রকল্পের  উপজেলা সমন্বয়কারী মোঃ রবিউল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *