মানিকছড়িতে চাঁদা না পেয়ে জায়গা দখলের চেষ্টা

নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার তিনট্যহরীতে দাবীকৃত চাঁদার টাকা না পেয়ে স্থানীয় এক বাসিন্দার জায়গা দখলের চেষ্টা করছে স্থানীয় একটি সংঘবদ্ধ ভূমি দস্যু চক্র। এ নিয়ে সম্প্রতি আদালতে একটি মামলা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে চক্রটি স্থানীয় আবুল নামের এক যুবকের নেতৃত্বে ১০/১৫ জন পাহাড়ী-বাঙ্গালী নিয়ে কাপ্তাই বাধের ক্ষতিগ্রস্ত ডিপির প্রজার মৃত সিদ্দিক আহম্মদের ছেলেদের জায়গা দখল করতে আসে।

বিষয়টি স্থানীয় পুলিশ প্রশাসনকে অভিহিত করা হলে মানিকছড়ি থানার এসআই বশির উদ্দিনের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গেলে তারা পালিয়ে যায়। এ ঘটনার সাথে জড়িতরা নিজেদের একের সময় একেক দলের পরিচয় দিয়ে আসলেও তারা বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগের স্থানীয় নেতকর্মী বলে জানা গেছে।

এ ঘটনার বিষয়ে মানিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি ¤্রাগ্য মারমা  বলেন, আওয়ামীলীগ দখলবাজীকে প্রশ্রয় দেয় না। এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা গ্রহণ করাসহ স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেওয়া হবে বলে তিনি জানান।

অবৈধ ভাবে জায়গা দখলের চেষ্টার বিষয়টি খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালা উদ্দিনকে জানানো হলে তিনি ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে মানিকছড়ি থানাকে নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে বলেন, অপরাধীদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। অপরাধী যেই হোক তাকে ছাড় দেওয়া হবে না।  

প্রসঙ্গত: দুস্কৃতিকারীরা এর আগেও মোটা অঙ্কের চাঁদাদাবী করে বেশ কয়েকবার উক্ত জায়গায় সাইনবোর্ড লাগিয়ে দখলের চেষ্টা করে আসছে। এ বিষয় নিয়ে আদালতে মামলা দায়ের করা হয়। বর্তমানে মামলা চলমান রয়েছে। ভূমিদস্যু চক্রটি ক্ষমতাসীন দলের নাম ব্যবহার করে এ অপকর্ম চালিয়ে যাওয়ার পরও রজনৈতিক প্রভাবের ফলে প্রশাসনও তাদের বিরুদ্ধে তেমন কোন ব্যবস্থা গ্রহণ করছে না। ফলে কিছু দিন পর পর তাদের দখলবাজী আর উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছে স্থানীয় পরিবারটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *