তিনট্যহরী ও বড়ডলুতে বাবুলের রাজত্ব

 

নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলায় অবৈধ ভাবে বালু উত্তোলনকারীদের সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে স্থানীয়রা। তিনট্যহরী ও বড়ডলুতে যত্রতত্র ভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মূখে মসজিদ-কালবাট। ভেঙ্গে পড়ছে স্থানীয়দের ফসলি জমি। এ ঘটনা ঘটেছে মানিকছড়ি উপজেলার বড়ডলু ডিপিপাড়া ও তিনট্যহরী এলাকায়।

স্থানীয় অভিযোগ সূত্রে জানা যায়, মানিকছড়ি উপজেলার বড়ডলু ডিপিপাড়ারস্থ নিচের এলাকায় বয়ে চলা ছোটছড়া ও চলাচল সড়কের উপর নির্মিত কালবাট ও পাশের মসজিদটি হুমকির মূখে রয়েছে। যেকোন মূহুত্বে কালবাটের নিচের বালু সড়ে গিয়ে বড় ধরনের ভাঙ্গন ও মসজিদের জায়গা ভেঙ্গে যেতে পারে বলে জানান স্থানীয় বাসিন্দারা।

এছাড়াও একই এলাকার স্থানীয় বাসিন্দাদের ফসলি জমি সংলগ্ন নদী থেকে অবৈধ বালু উত্তোলন করায় ভেঙ্গে গেছে ফসলি জমি। বর্তমানে ভাঙ্গনের পথে অবশিষ্ট ধানি জমিগুলোও। তবে দলীয় প্রভাবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের ব্যবহার করে স্থানীয় মানিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সহ-যুগ্ম সম্পাদক মো: বাবুল নামে এক ব্যাক্তি এ বালু উত্তোলনের কাজে জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে তিনট্যহরী ৪নং ইউপি চেয়ারম্যান বাবুল এ বিষয়ে মুঠোফোনে জানান, স্থানীয় বাবুল চৌধুরী নামের এক ব্যাক্তি কিছু ছেলেদের নিয়ে বালু উত্তোলন করেন। এ বিষয়ে তিনি বেশ কয়েক বার বাঁধা দিয়েছেন বলে জানিয়ে বলেন, এ ধরনের অবৈধ কাজ বন্ধ হোক এটা আমিও চাই। জনগণের স্বার্থের কথা বিবেচনা করে ক্ষুদ্র স্বার্থের বিষয়গুলো এড়িয়ে চলায় সমাজের জন্য মঙ্গল জনক বলে তিনি মন্তব্য করেন। অন্যদিকে এ বিষয়ে বাবুল চৌধুরীর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।    

মানিকছড়ি উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লক্ষীছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: জাহিদ ইকবাল জানান, মানিকছড়ির বিভিন্ন এলাকায় বেআইনি ভাবে বালু উত্তোলনের বিষয়টি সত্য। এ সময় তিনি আরো বলেন, আমি অতিরিক্ত দায়িত্বে থাকা অবস্থায় শুনেছি বেআইনি ভাবে বালু উত্তোলন করা হচ্ছে। যততত্র ভাবে এ ধরনের কার্যকলাপ অবৈধ উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। বিষয়টি নিয়ে তিনি নিজেও নব নিযুক্ত ইউএনও’কে অবগত করবেন বলে জানান।   

নবনিযুক্ত মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উদ্দিন মুরাদ বলেন, বিষয়টি নিয়ে মৌখিক একটি অভিযোগ পেয়েছি। সংশ্লিষ্টদের ডাকা হবে এবং বিষয়টি নিশ্চিত হয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *