শিক্ষক নিয়োগ বাতিলের দাবী: হরতালে অচল খাগড়াছড়ি


নুরুল আলম:: খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সকল প্রকার অনিয়ম দূর্নীতি,অব্যবস্থাপনা রোধকল্পে ও চলমান শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে সুষম উন্নয়ন ও দূর্নীতি প্রতিরোধ কমিটির আহ্বানে আজ সোমবার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়। রবিবার জেলা পরিষদ ঘেরাও এ বাঁধা দেওয়ার প্রতিবাদে সোমবারের আহুত হরতালে অচল হয়ে পড়েছে মহাসড়কসহ পুরো খাগড়াছড়ি জেলা।

অনিয়মের প্রতিবাদ ও নিয়োগ বাতিলের আন্দোলনের আগুন লেগেছে মহাসড়কেও। সে আগুনে নিয়োগে বাতিলের স্থলে কষ্টের ভুগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ। জেলাজুড়ে চলছে নানা মুখোরোচক আলাপ আর তোলপাড় শুরু হয়েছে খাগড়াছড়িতে।

হরতাল চলাকালে দুরপাল্লার কোন যানবাহন চলাচল করতে দেখা যায়নি। বন্ধ আছে সব ধরনের দোকান পাট। সকাল থেকে খাগড়াছড়ি শাপলা চত্ত্বর,চেঙ্গী এস্কয়ার, স্বনির্ভর,বাস স্টেশনসহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে হরতাল সমর্থক পিকেটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। হরতাল চলাকালে দুর-দুরান্ত থেকে আসা পর্যটকসহ সাধারণ মানুষ ভুগান্তিতে পড়তে হয়েছে।

তবে জেলা শহরের চেঙ্গী স্কয়ার ও বায়তুশ শরফ সড়কে টায়ারে আগুন ধরিয়ে দেয় হরতাল সমর্থিত পিকেটাররা। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন শহরে কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে পুলিশ প্রশাসন। কঠোর আন্দোলনের মধ্যেও খাগড়াছড়ি জেলা পরিষদ শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানা গেছে। ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত টানা ৩দিন টানা সড়ক অবরোধ কর্মসূচী পালন করবে বলে নিশ্চিত করে সংগঠনটি।

প্রসঙ্গত: অনিয়ম দুর্নীতি ও কোটি কোটি টাকা বাণ্যিজের অভিযোগে নিয়োগ বাতিলের দাবীতে রবিবার খাগড়াছড়ি জেলা পরিষদ ঘেরাও করায় পুলিশী বাঁধার প্রতিবাদে সোমবার হরতাল ও লাগাতার ২১ তারিখ পর্যন্ত অবরোধের ডাক দেয় খাগড়াছড়ি পার্বত্য জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

অন্যদিকে-গুইমারায় ইউনিয়ন ছাত্রদল সহ-সভাপতি ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ কর্মী মোটর সাইকেল চালক রবিউল আউয়াল হত্যার প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিলেও খাগড়াছড়ি জেলা সদরে এ দুই সংগঠনের হরতাল সমর্থক ও নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি।

প্রসঙ্গত: গত মঙ্গলবার ১২ টার দিকে খাগড়াছড়ির গুইমারা উপজেলায় সিন্ধুকছড়ি ইউনিয়ন তৈকর্মা এলাকায় মোটর সাইকেলসহ রবিউলের হাত-পা ও মুখ বাঁধা অবস্থান নিহতের লাশ উদ্ধার করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *