আলোচিত বাংলাদেশ দেশের খবর পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস কাল

আল-মামুন,খাগড়াছড়ি:: ১৯৭১সালের ১৫ ডিসেম্বর রক্তক্ষয়ী যুদ্ধ শেষে পাকিস্থানি হানাদার ও তার দোসরদের হটিয়ে এই দিনে মুক্তিযোদ্ধারা ভাইবোনছড়া থেকে খাগড়াছড়ি পুরো এলাকাকে শত্রুমুক্ত করেন।

সে দিন খাগড়াছড়ির আকাশে ওড়ানো হয় স্বাধীন দেশের পতাকা। ১৯৭১সালের ১৫ ডিসেম্বর হানাদার মুক্ত হয় খাগড়াছড়ি ।

১৯৭১ সালের আজকের দিনে (১৫ই ডিসেম্বর) হানাদারমুক্ত হয় পার্বত্য জনপদ খাগড়াছড়ি। পরে পুরাতন কোর্ট বিল্ডিং তৎকালীন মহাকুমা কার্যালয়ে সম্মুখে জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়।

জেলা মুক্তিযোদ্ধা কমন্ডার রইছ উদ্দীন জানান, জেলা হানাদার মুক্তি দিবস উপলক্ষে নানা কর্মসূচির মধ্য দিয়ে এ দিনটি পালন করা হবে। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে এপ্রিল মাসের শেষের দিকে মহালছড়ির সম্মুখ যুদ্ধে ক্যাপ্টেন আফতাবুল কাদের নিহত হন।

তার স্মৃতি রক্ষার্থে খাগড়াছড়িতে তার নামে একটি সড়কের নামকরণ করা হয়। একইভাবে আফতাবুল কাদের স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয়েছে। রইছ উদ্দীন আরও জানান, ১৫ ডিসেম্বর এ জেলা হানাদার মুক্ত হয়। তৎকালীন মহাকুমা ও বর্তমান পুরাতন কোর্ট বিল্ডিং কার্যালয়ের সামনে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন এখানকার মুক্তিযোদ্ধারা।

এখানকার চাদেঁর গাড়ি (জীপ) মুক্তিযোদ্ধা চলাকালীন সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মরহুম সৈয়দুল হক তৎকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের চাঁদের গাড়ি সহায়তা দিয়ে দেশকে শুত্রু মুক্ত করার কাজে ভূমিকা রাখে। এসময়ে মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল কাদের চাঁদের গাড়ির ড্রাইভার হিসেবে দায়িত্ব পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *