চট্টগ্রাম দেশের খবর পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ সাফল্যের বাংলাদেশ

খাগড়াছড়িতে সম্ভবনাময় সুস্বাদু ড্রাগন ফলের চাষ


আল-মামুন,খাগড়াছড়ি:: পার্বত্য জেলা খাগড়াছড়িতে পাহাড় ও টিলায় দেশী ফলের পাশাপাশি অনেক বিদেশি ফলের চাষ হয়। এ বিদেশি ফলের মধ্যে ড্রাগন ফ্রুট অন্যতম। থাইল্যন্ডে অত্যন্ত জনপ্রিয় ও সুস্বাদু এই ফলের পরীক্ষা মূলক পার্বত্য এলাকায় বেশ কয়েক বছর ধরে চলে আসছে। খাগড়াছড়ি জেলায় বেশ কয়েকজন কৃষক ড্রাগন ফ্রুট চাষ করে লাভের আশা দেখছেন। কৃষি বিভাগ ও বলছে এ ফলের সম্ভাবনা কথা।

ড্রাগন ফলের গাছ দেখতে অনেকটা ফণীমনসার মতো। ড্রাগন ফলের বাগানে গিয়ে দেগা যায় পাহাড় ও টিলার উপরে সারি সারি ভাবে দু-তিনটি গাছ নিয়ে একটি পাকা পিলার। পিলারে উপর গাড়ীর পুরানো টায়ার টাঙানো আছে। ড্রাগন ফ্রুটের গাছ পাকা পিলার ধরে উপরে উঠে গাড়ীর টায়ারের চতুর দিকে ছড়িয়ে পড়ে আছে। বছরের বৃষ্টির মৌসুম শুরু থেকে শেষ পর্যন্ত ড্রাগন গাছ ফলন দেয়। ড্রাগনের ফুল ও ফল দেখতে খুব সুন্দর। পাহাড়ে গাঢ় বেগুনি রঙের ড্রাগন ফল চাষ করা হয়। কৃষকেরা জানান এ ফলের গাছ খুব বেশি পরিচর্যা করতে হয় না আর রোগ বালাই ও কম। গাছ থেকে ফল সংগ্রহের পর দীর্ঘ দিন সংরক্ষণ করা যায়। প্রতি কেজি ড্রাগন ফলের স্থানীয় বাজারে ৪শ টাকা হলেও ঢাকা চট্টগ্রামে ৫শ টাকার অধিক মূল্যে সর্বরাহ করা হয়। তবে স্থানীয় বাজারে এ ফলের চাহিদা এখনো কম।

এখনো পর্যন্ত স্থানীয় বাজারে দেশি ফলের আধিক্য দেখা যায়। মাঝে মধ্যে স্থানীয় ভাবে উৎপাদিত বিদেশি ফল যেমন স্ট্রবেরি দেখা যায়্ সেই সাথে এখন নতুন করে যোগ হলো ড্রাগন ফল। এখনো পর্যন্ত যারা এ ফর চাষ করেছেন তারা বলেছেন এ ফল চাষ করে তারা লাভবান হওয়া সম্ভাবনা দেখছেন। কৃষি বিভাগ ও এ ফল নিয়ে আশাবাদী। কৃষি বিভাগের কর্মকর্তারা আশা করছেন কয়েক বছরের মধ্যে এ ফল স্থানীয় বাজারে জনপ্রিয় হবে। এবং কৃষকদের কাছে একটি স্থানীয় লাভজনক ফসল হিসেবে স্থান পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *