Home » চট্টগ্রাম » খাগড়াছড়িতে পিসিপি’র ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল

খাগড়াছড়িতে পিসিপি’র ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল


নিজস্ব প্রতিবেদক:: ‘শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ঐক্যবদ্ধ হোন’ এই আহ্বানে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ পিসিপি’র ৫ দফা পূর্ণবাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

শনিবার সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি সদস্থ স্বনির্ভর বাজারের শহীদ অমর বিকাশ সড়কে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। পিসিপির খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি তপন চাকমার সভাপতিত্বে, সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি বর্তমান ইউপিডিএফএর সংগঠক মিল্টন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন জেলা সভাপতি দ্বিতীয়া চাকমা, পিসিপি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক জেসিম চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম জেলা সাধারণ সম্পাদক অতুল চাকমা প্রমূখ।

সমাবেশে বক্তারা সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু, শিক্ষকদের যথাযথ প্রশিক্ষন ও পিসিপি’র ৫দফা পূর্ণবাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, ১লা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরিক্ষার সব প্রশ্ন ফাঁস হয়েছে। সরকার জাতির নেতৃত্বকে দূর্বল ও ধ্বংস করার জন্য প্রশ্ন ফাঁসসহ নানা ধরণের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

ইউপিডিএফকে অঙ্গুরে বিনষ্ট করার জন্য ৯৮ সাল থেকে ইউপিডিএফ সদস্যদের উপর নির্যাতন-নিপীড়ন, খুন-গুম চালিয়ে যাচ্ছে শাসকশ্রেণী। পার্বত্য চট্টগ্রামের ন্যায্য অধিকার আদায়ের দাবিকে দমন করা যাবে না। গ্রেপ্তার করে,নিপীড়ন-নির্যাতন চালিয়ে,পাহাড়ি ছাত্র পরিষদের আন্দোলনকে দমন করা যায়নি। শনিবার খাগড়াছড়িতে নব্য মুখোশবাহিনীর কর্তৃক ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যার তিব্র নিন্দা ও প্রতিবাদ জানান নেততৃবৃন্দরা।

এছাড়াও রানী ইয়েন ইয়েনের এর উপর হামলার ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা, ১৫ই ফেব্রুয়ারি চাকমা সার্কেল রাণী ইয়েন ইয়েন এর উপর হামলাকারীদের শাস্তির দাবি জানান। বক্তারা আরো বলেন, প্রাথমিক শিক্ষা লাভের জন্য পিসিপি’র আন্দোলনকে তৎকালিন পিসিপি’র সাধারণ সম্পাদক শহীদ মিঠুন চাকমা দক্ষাতার সাথে নেতৃত্ব দিয়েছিল। রাষ্ট্রীয় বাহিনী এখনো পর্যন্ত মিঠুন চাকমা হত্যাকারীদের গ্রেপ্তার করতে পারেনি। হত্যাকারীরা আজও আবার হরিনাথ পাড়ায় ইউপিডিএফ সদস্য বিনয় চাকমাকে গুলি করে হত্যা করে।

About admin

Leave a Reply