আলোচিত বাংলাদেশ চট্টগ্রাম দেশের খবর পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ রাজনীতি

সংঘর্ষে রণক্ষেত্র খাগড়াছড়ি:পাঁচ পুলিশসহ আহত-১৫


নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়িতে অমর বিকাশের স্মরণে সমাবেশ বাঁধা দেওয়াকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে খাগড়াছড়ি। জেলা শহরের স্বনির্ভর এলাকায় ইউপিডিএফের ৩ সহযোগি সংগঠনের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া,পাঁচ পুলিশ-পিসিপির আহত ১৫ হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে স্বনির্ভর বাজারে এলাকায় এ ঘটনা ঘটে।

খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর এলাকায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেসি ফ্রন্ট (ইউপিডিএফ) এর নেতাকর্মীদেও সাথে নিরাপত্তাবাহিনীর সদস্যদেও সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে পুলিশ সংঘর্ষস্থলে অবস্থান নিয়ে ইউপিডিএফ সমর্থিত নেতাকর্মীদের সংঘর্ষ রোধে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ও শর্টগানের গুলি ছুড়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে। এক পর্যায়ে তা দু’পক্ষের সংঘর্ষে রূপ নেয়।

এ ঘটনায় পুলিশের এসআইসহ পাঁচ জন পুলিশ আহত ও ইউপিডিএফের ১৫ নেতাকর্মী আহত হয়েছে বলে সংগঠনের পক্ষ থেকে দাবী করা হয়। আহতদের মধ্যে এসআই সাব্বীর হোসেন, সৈনিক সজীব বড়ুয়া, মোহাম্মদ আলীকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়।

স্বনির্ভর বাজার এলাকার স্কুল মাঠে ইউপিডিএফ দুই গ্রুপের পূর্বঘোষিত পাল্টাপাল্টি কর্মসূচি থাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনী টহল দিচ্ছিলো। এ পর্যায়ে অজ্ঞাত কারণে সংঘর্ষে রূপ নেয়। সংঘর্ষ চলাকালে ইউপিডিএফ সমর্থিত নেতাকর্মীরা লাঠিসোটা, গুলতি, ইট পাটকেল নিক্ষেপ করে নিরাপত্তাবাহিনী,পুলিশকে প্রতিরোধে চেষ্টা করে।

সংঘর্ষ চলাকালে ইউপিডিএফকর্মীদের ছোড়া গুলতি ও ইটের আঘাতে পুলিশ সদস্য আহত হয়। এক পর্যায়ে পুলিশও কয়েক রাউন্ড টিয়ারশেল ও শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে। এক পর্যায়ে স্বনির্ভর বাজারে সড়ক অবরোধ করে পিসিপিরকর্মীরা মিছিল করলে যানচলাচল বন্ধ হয়ে যায় এবং আতঙ্কে বাজারের সকল দোকানপাট বন্ধ হয়ে যায়।

পরে বিক্ষুব্ধরা শান্ত করতে ঘটনাস্থলে খাগড়াছড়ি জেলা এএসপি সালাহ উদ্দীন, খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ওসি তারেক মাহাম্মুদ হান্নানসহ পুলিশের কর্মাকর্তারা এসে পৌঁছলে উপস্থিত নিয়ন্ত্রণে আসে। সন্ধ্যায় শহীদ অমর বিকাশ স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

খাগড়াছড়ি অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালা উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, একই স্থানে দুপক্ষের সমাবেশ ডাকার কারণে পুলিশ ঘটনাস্থলে অবস্থান নেয়। পরে পিসিপির কর্মীরা পুলিশকে পক্ষ করে ইট-পাটকেল ও গুলতি নিক্ষেপ করলে ৫ পুলিশ সদস্য আহত হয়। পরে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২২-২৩ ফেব্রুয়ারি ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে অনুষ্ঠিত ছাত্র-যুব-নারী কনভেনশনে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ৭ মার্চ ছিল শহীদ অমর বিকাশ স্মরণে সমাবেশ ও আনুষ্ঠানিকতা পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *