ক্রাইম নিউজ চট্টগ্রাম ব্রেকিং নিউজ

চাঁদাবাজদের দৌরত্ব

আল-মামুন,খাগড়াছড়ি:: সাংবাদিকতার ব্যাপকতা অনেক কিন্তু সে মহা পেশাকে কলঙ্কিত করে গুইমারায় বেড়েছে অনলাইন সাংবাদিকতার নামে চাঁদাবাজদের দৌরত্ম ও অতৎপরতা। নাম স্ববশ কিছু নিউজ পোর্টালে কাজ করার অজুহাতে দাপিয়ে বেড়ানোসহ বেড়ে চলেছে বিভিন্ন অপকর্মও।

অন্যদিকে এলাকায় নিজেদের সাংবাদিকদাবী করে বিভিন্ন অনিয়মে জড়িতদের কাছ থেকে সুযোগ-সুবিধা গ্রহণসহ প্রকৃত সাংবাদিকতা পেশায় থাকা সংবাদকর্মীদের বেকায়দায় ফেলার খেলায় মেতে উঠেছে চক্রটি। এ ছাড়াও সংগঠনের নাম ভাঙ্গিয়ে বড় ধরনের চাঁদাবাজীরও অভিযোগ উঠেছে এসব অনলাইন সাংবাদিকদের বিরুদ্ধে।

এতে সহযোগিতা করছে প্রভাবশালী একটি মহল। কারণ এসব নাম স্ববশ অনলাইন সংবাদকর্মীদের দিয়ে নানা মূখী প্রচারের সাথে অপপ্রচারের বৈধতা দেওয়া এবং অপকর্মকে সৎকর্ম বলে চালিয়ে দিতে তাদের সহায়তায় কাজ করছে তারা।

ফলে সাংবাদিকদের প্রতি ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের, আস্থা হারাচ্ছে প্রকৃত সংবাদকর্মীরাও। এ সব বিষয়ে প্রশাসনের নিকট একাদিক মৌখিক অভিযোগ থাকলেও লিখিত অভিযোগ না থাকায় আইনি কোন প্রদক্ষেপও প্রশাসন নিতে পারছেনা বলে জানান, গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়া। সম্প্রতি আলাপ কালে তিনি প্রতিবেদককে বিষয়টি জানান।

অন্যদিকে নব নিযুক্ত গুইমারা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ গিয়াস উদ্দিন সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে বলেন, কেউ আইনের উর্ধে নয়। যে কারো বিরুদ্ধে লিখিত অভিযোগ পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে দোষি হলে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে জনপ্রতিনিধিরাও সাধারণ মানুষ অনেকটা বিভ্রত গুইমারা উপজেলায়। হঠাৎ করে ব্যাঙের ছাতার মত বৃদ্ধি পেয়েছে অনলাইন সাংবাদিকের সংখ্যা। কেউ নিজের অপকর্ম আর মামলা ঠেকাতে সাংবাদিকতা ব্যবহার করছে আবার সেই সাংবাদিকতাকে পুঁজি করে খুলে বসেছে ব্যবসা প্রতিষ্ঠান।

অনলাইন ও টিভিতে কার্ড এনে দেওয়ার নামে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটেছে এ উপজেলায়। ধর্ষনসহ একাদিক মামলার আসামীও সাংবাদিকতা পেশার দোহায় দিয়ে অপকর্ম চালিয়ে যাচ্ছে। ফলে অপরাধ কর্মকান্ড রোধের ফলে নিজেরাই জড়িয়ে পড়ছে অপরাধ কর্মকান্ডে।

এ সকল বিষয়ে অপরাধ কর্মকান্ডরোধে সিনিয়র সাংবাদিকদের নিয়ে তদন্ত কমিটি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে অপরাধমুলক কর্মকান্ড রোধে সহায়ক হবে বলে মনে করেন স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *