আলোচিত বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

খাগড়াছড়িতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: “শক্তিশালী গণতন্ত্রের জন্য প্রয়োজন স্বাধীন গণমাধ্যম” স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। বৃহস্পতিবার বেলা ১১টায় খাগড়াছড়ি প্রেস ক্লাব হলরুমে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মোহাম্মদ এর সঞ্চালনায়, সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্থানীয় দৈনিক অরণ্য বার্তার সম্পাদক চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি নুরুল আজম, চ্যানেল আই’র জেলা প্রতিনিধি দিলীপ চেšধুরী।

বক্তারা বলেন, গণতন্ত্র আর গণমাধ্যম একটি আরেকটির পরিপূরক। যে দেশে গণমাধ্যম যতবেশি শক্তিশালী সেখানে গণতন্ত্রও ততবেশি শক্তিশালী। আলোচনা, মতপ্রকাশ, ঐক্য, সংহতি হলো গণতন্ত্রের গুরুত্বপূর্ণ সিঁড়ি। অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীলতা গণতন্ত্রের একটি পূর্ব শর্ত।

আর মৌলিক অধিকার হলো মতপ্রকাশের স্বাধীনতা। যে সমাজ বা রাষ্ট্রে মতপ্রকাশের স্বাধীনতা নেই সেই সমাজ কিংবা রাষ্ট্রকে গণতান্ত্রিক বলা যায় না। পৃথিবীর সব সভ্য সমাজ বা রাষ্ট্রে গণমাধ্যম স্বাধীনভাবে মতপ্রকাশ করতে পারে। সাংবাদিকদের নীতি ও কর্ম নিরীক্ষন, তদন্ত ও সমালোচনার স্বাধীনতা থাকলেই দেশে শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে উল্লেখ করে সাংবাদিক নেতারা, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডসহ বিভিন্ন সময়ে সাংবাদিক হত্যাকান্ড ও নির্যাতনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি ক্ষতগ্রস্ত পরিবারের জন্য সরকারি তহবিল গঠনের দাবি জানান।

এছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন ও তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় সাংবাদিকরা যেন হয়রানির শিকার না হয় সেদিকে সংশ্লিষ্টদের দৃষ্টি আহ্বান করে সাংবাদিকদের জীবনের নিরাপত্তা, হামলা-মামলাসহ হয়রানী বন্ধের দাবী জানান নেতৃবৃন্দরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *