ব্রেকিং নিউজ
Home » অন্যান্য » গুইমারার বাইল্যাছড়িতে অবৈধ বালু উত্তোলন অব্যাহত

গুইমারার বাইল্যাছড়িতে অবৈধ বালু উত্তোলন অব্যাহত

আশরাফুল ইসলাম বেলাল, নিজস্ব প্রতিবেদক: গুইমারার বাইল্যাছড়িতে অবৈধ বালু উত্তোলন অব্যাহত রয়েছে। প্রশাসন মাঝে মধ্যে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হলেও থামছে না অবৈধ বালু উত্তোলন। এতে হুমকীর মুখে পড়ছে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক মহাসড়কে জাইকা কর্তৃক নির্মিত দুইটি গুরুত্বপূর্ন সেতু, সরকারী রাস্তা ও ফসলী জমি। অবৈধ বালু উত্তোলনকারী চক্র ও কিছু অসাধু কর্মীদের ম্যানেজ করে দীর্ঘদিন ধরে চালিয়ে যাচ্ছে তাদের এ অপকর্ম।

খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক মহাসড়কের পাশে বাইল্যাছড়ি চেয়ারম্যান বাড়ির ব্রিকফিন্ড সংলগ্ন এলাকায়  খাল, ছড়া থেকে অবৈধ বালি উত্তোলনের খবর পেয়ে তাৎক্ষনিক ঐ স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা আদায় করা হয় উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রে-এর মাধ্যমে। বালু উত্তোলনের ফলে ঐ স্থানের ফসলী জমি এবং চলাচলের রাস্তা সম্পূর্ণ বিলীন হয়ে যাচ্ছে।

অবৈধ বালু ব্যবসায়ী চক্রকে থামাতে পারছে না প্রশাসন। গুইমারা উপজেলার বাইল্যাছড়ি এলাকা স্পটে বিভিন্ন সরেজমিনে গিয়ে দেখা যায়, সরকারি অনুমতি বা দরপত্র ছাড়া, কোন প্রকার নিয়ম নীতি না মেনে অন্যায় অবৈধ ভাবে প্রভাব বিস্তার করে গুইমারা উপজেলার বিভিন্ন স্থানে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে, কিছু অসাধু স্থানীয় প্রভাবশালী চক্র।

বাইল্যাছড়ি বালু উত্তোলনের অপরাধে জরিমানা করা হলেও তা তোয়াক্কা না করে অবৈধ বালু উত্তোলন অব্যাহত রেখেছেন স্থানীয় বালু ব্যবসায়ী নজরুল ও দেলোয়ার সহ আরো অনেকে। অসাধু বালু ব্যবসায়ীরা বলেছেন, সকলকে ম্যানেজ করে বালু উত্তোলন করছি। বন্ধ হবে না বালু উত্তোলন স্থানীয়দের অভিযোগ তাদের বিরুদ্ধে জেল জরিমানা সহ কঠোর হস্তে দমন করতে হবে বালু উত্তোলন।

About admin

Leave a Reply