কাজের সন্ধানে ক্যাম্প ছেড়ে পালাচ্ছে

কক্সবাজার, নিজস্ব প্রতিবেদক:  রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে কাজের সন্ধানে ক্যাম্প ছাড়ছে রোহিঙ্গারা। রোহিঙ্গাদের ক্যাম্প থেকে পালানো রোধে সীমিত সংখ্যক চেকপোস্ট থাকলেও কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না।

আইন-শৃঙ্খলা বাহিনীর অভিমত, আশ্রিত রোহিঙ্গাদের অনুপাতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য কম। রোহিঙ্গাদের ভাষা, চালচলন, পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ স্থানীয়দের সঙ্গে অনেক মিল। যার কারণে রোহিঙ্গারা আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে কৌশলে ক্যাম্প ত্যাগ করছে।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে উখিয়া সদর স্টেশন এলাকায় উখিয়া থানার এসআই মহিউদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ যানবাহনে তল্লাশী চালিয়ে ২৫ রোহিঙ্গাকে আটক করেছে বলে উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের জানিয়েছেন।

রোহিঙ্গারা জানিয়েছে, এনজিওদের প্রদত্ত রেশনে তাদের ভরণ পোষণের চাহিদা না মেটার কারণে তারা কাজের সন্ধানে ক্যাম্প ছাড়তে বাধ্য হচ্ছে।

আটক রোহিঙ্গা ছলিম জানান, ৭ সদস্যের পরিবার তার। রেশন কম দেওয়ায় খাওয়া দাওয়া ঠিকভাবে খেতে পারছে না। এ জন্য কাজের সন্ধানে কুতুপালং ক্যাম্প থেকে বেরিয়ে যাচ্ছিলো।

রোহিঙ্গারা আরও জানায়, তাদের আত্মীয়-স্বজন চট্টগ্রামের হালিশহর, পাথরঘাটা, বাকলিয়া, কক্সবাজার, রামু এলাকায় স্থায়ীভাবে বসবাস করছে দীর্ঘদিন ধরে। আশা ছিল তাদের বাড়িঘরে আশ্রয় নিয়ে বিভিন্ন শিল্প-কারখানা ও গার্মেন্টসে চাকরির চেষ্টা করবো।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, রোহিঙ্গারা যাতে ক্যাম্প থেকে পালাতে না পারে সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক করে দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *