Home » আলোচিত বাংলাদেশ » পার্বত্য চুক্তি বাস্তবায়ন জরুরী

পার্বত্য চুক্তি বাস্তবায়ন জরুরী


আল-মামুন,খাগড়াছড়ি:: পার্বত্য চুক্তি মোতাবেক স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা যথাযথ বাস্তবায়নসহ পাঠদানের জন্য পর্যাপ্ত শিক্ষক নিয়োগের দাবিতে খাগড়াছড়িতে র‌্যালী ও ছাত্র সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)। বৃহস্পতিবার সকালে খাগড়াপুর কমিউনিটি সেন্টারে এ র‌্যালী ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) সমর্থিক পিসিপি আয়োজিত ২১ ফেব্রুয়ারী উদ্যাপন কমিটির আহবায়ক সুজন চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, জেএসএস কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।

এতে বিশেষ অতিথি ছিলেন, পিসিপির কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমেধ চাকমা,সাধারণ সম্পাদক রাজ্যময় চাকমা, মহিলা সমিতি’র নেত্রী ববিতা চাকমা প্রমূখ।

সমবেশে বক্তরা, পার্বত্য চুক্তি বাস্তবায়ন জরুরী মন্তব্য করে বলেন- চুত্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন না হওয়ার ফলে স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন হয়নি। বর্তমান সময়ে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা দূর্বল উল্লেখ করে দক্ষ নেতৃত্ব গড়ে তুলতে নিজস্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা যথাযথ বাস্তবায়নের জন্য পর্যাপ্ত শিক্ষক নিয়োগের দাবি জানানো হয়। এ সময় পার্বত্য জেলা পরিষদ নির্বাচনেরও দাবী জানান বক্তরা।

প্রধান অতিথি সুধাকর ত্রিপুরা আরো বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন হলে পাহাড়ে শিক্ষা ক্ষেত্র প্রসারসহ স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা যথাযথ বাস্তবায়ন সম্ভব হবে। তাই সকল জাতী-গোষ্ঠির মানুষকে সচেতন হওয়ার আহবান জানান তিনি।

About admin

Leave a Reply