Home » পার্বত্য চট্টগ্রাম » স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন ছাড়া এসডিজি বাস্তবায়ন অসম্ভব: আবুল হাসেম

স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন ছাড়া এসডিজি বাস্তবায়ন অসম্ভব: আবুল হাসেম

মাটিরাঙ্গা প্রতিবেদক :: খাগড়াছড়ি পার্বত্য জেলা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (অ.দা.) মুহাম্মদ আবুল হাশেম বলেছেন স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের লক্ষ্যে আজকের এ প্রশিক্ষণ কর্মশালার প্রস্তাবনাগুলো কাজে লাগাতে হবে।

সুনির্দিষ্টভাবে কারণগুলো চিহ্নিত করে তা সমাধানের জন্য কাজ করতে হবে। এভাবেই অভিষ্ঠ্য লক্ষ্য অর্জন সম্ভব হবে। তিনি বলেন, গ্রুপ ভিত্তিক প্রস্তাবনাগুলো বাস্তবায়নে যথাযথ উদ্যোগ নিতে হবে। সকলের অংশগ্রহন এবং স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন ছাড়া এসডিজি বাস্তবায়ন সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার খাগড়াছড়ির মাটিরাঙ্গায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাছিনা বেগম ও ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত কর্মশালায় বিভিন্ন পর্যায়ের ৮০ জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহনে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য আন্তর্জাতিক অঙ্গণে তথা দেশের ভাবমূর্তি ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে জাতিসংঘ ঘোষিত ২০৩০ এজেন্ডা অনুযায়ী টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং জিআইইউ কর্তৃক বাস্তবায়নাধীন স্থানীয় পর্যায়ে লক্ষ্য অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, টেকসই উন্নয়নে অভীষ্ট লক্ষ্য অর্জনে ‘আমার গ্রাম হবে শহর’এ আদর্শকে ধারন করে মাটিরাঙ্গা উপজেলার দারিদ্র্যতা শুন্য পর্যায়ে এনে একটি আধুনিক মডেল উপজেলা হিসাবে গড়ে তোলা সম্বব হবে। দিনব্যাপী এ কর্মশালায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক-সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের অংশগ্রহনে আটটি গ্রুপে বিভক্ত হয়ে এসডিজি বাস্তবায়নের গুরুত্বপূর্ণ দিকগুলো উপস্থাপন করা হয়।

About admin

Leave a Reply