গুইমারায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক কর্মশালা

নুরুল আলম:: খাগড়াছড়ির গুইমারায় উপজেলায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ জুন ২০১৯) গুইমারা উপজেলা পরিষদ অডিটরিয়ামে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

গুইমারা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (অ. দা.) মুহাম্মদ আবুল হাশেম। কর্মশালায় তিনি বলেন “টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় “আমার গ্রাম আশার শহর” আদর্শকে ধারণা করে গুইমারা উপজেলা সহ প্রতিি জেলা /উপজেলায় ”স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন-ই প্রশিক্ষণ কর্মশালার উদ্দেশ্য।

এ সময় তিনি এসডিজি বাস্তবায়ন কল্পে সরকারের যে কোন গৃহীত পদক্ষেপে সার্বিক সহযোগিতায় সকলকে সচেতন থাকার আহবান জানান। কর্মশালার শুরুতে গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের নির্ধারিত লক্ষ্যমাত্রা ও সুচক সম্পর্কে বিস্তারিত ধারনা প্রদান করেন কর্মশালায় অংশ গ্রহনকারীদের।

এরপর বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে স্থানীয় পর্যায়ে বিভিন্ন লক্ষ্যমাত্রা ও সুচকের উপর ভিত্তিক মতামতের মাধ্যমে লক্ষ্যমাত্রা বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে সম্ভাবনা, বাঁধা, করণীয় নির্ধারনের উপর প্রস্তাবসহ স্ব স্ব গ্রুপে লিডারগন সকলের সামনে প্রজেক্টরের মাধ্যমে তাদের নিজেদের প্রচেষ্টায় তৈরিকৃত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন পরিকল্পনা প্রকাশ করেন।

অন্যান্যের মধ্যে দিনব্যাপী এ কর্মশালার বক্তব্য রাখেন, গুইমারা উপজেলা পরিষদ চেয়ারম্যান উশ্যেপ্রু র্মামা, লক্ষীছড়ি ইউএনও জাহিদ ইকবাল,গুইমারা ইউপি চেয়ারম্যান মেমং মারমা,গুইমারা উপজেলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা ত্রিপুরা, গুইমারা থানার অফিসার ইনচার্জ বিদ্যুৎ বড়–য়া প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *