পাহাড় ধ্বসের আশঙ্কায় খাগড়াছড়িতে পৌর প্রশাসনের মাইকিং

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: টানা ভারী বর্ষণে পার্বত্য জেলায় পাহাড় ধ্বসের প্রাণহানীর আশঙ্কায় দিন কাটছে স্থানীয়দের। খাগড়াছড়িতে পৌর শহরের বিভিন্ন এলাকায় ইতি মধ্যে পাহাড় ধ্বস দেখা দিয়েছে। সোমবার দুপুরে হাসপাতাল সংলগ্ন মসজিদের মোয়াজ্জেন মোতালবের বাড়িটি পাহাড় ধ্বংসে ভেঙ্গে পড়ে।

এ সময় ঘরে তার পরিবারের কেউ না থাকায় প্রাণে রক্ষা পায় তারা। মোয়াজ্জেন মোতালেব জানান, হঠাৎ করে তার পাশে পাহাড়ের পাকা ধারক দেওয়ালটি ভেঙ্গে তার বাড়িতে পরে।

এসময় তিনি এবং তার পরিবার বাহিরে থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। তার পাশের বাড়ি মোস্তফা ও রানার বাড়ি দুটি ও পাহাড় ধ্বংসের আতংকে রয়েছে। ভারী বর্ষণের ফলে পাহাড় ধ্বসের আশঙ্কায় পৌর প্রসাশনের পক্ষ থেকেও শহরে মাইকিং করে পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে নিরাপদ আশ্রয়ে বা আশ্রয় কেন্দ্রে সড়ে যেতে নির্দেশ দিয়েছে।

খাগড়াছড়ি পৌর মেয়র মো: রফিকুল আলম বলেন, হাসপাতাল এলাকার পাহাড় ধ্বংসের খবর পেয়েছি। খাগড়াছড়ি পৌর শহরের শালবন,কুমিলাটিলা,সবুজবাগসহ ঝুকিপুর্ণ এলাকায় পাহাড়ে বসবাসরতদের নিরাপদ স্থলে আসার নির্দেশ দেওয়া হয়েছে। সচেতনতার লক্ষে মাইকিংও করা হয়েছে। এদিকে নির্ধারিত আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুুত রয়েছে বলেও তিনি জানান।

অপরদিকে এদিকে চট্টগ্রামের অক্সিজেন এলাকায় খাগড়াছড়ির শান্তি পরিবহনের কাউন্টার ও লোকাল বাস কাউন্টারটি টানা র্বষনে পানিতে ডুবে যায়। ফলে সকাল থেকে খাগড়ছড়ি চট্টগ্রাম যাত্রীবাহি বাস যোগাযোগ বন্ধ ছিল। টানা র্বষনে জেলার বিভিন্ন স্থানে পাহাড় ধ্বস দেখা দিয়েছে। খাগড়াছড়ির জেলা পরিষদের র্পাকে পাহাড় কেটে ব্রিক সলিং এর করা রাস্তা ভেঙ্গে বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *