মাটিরাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:: জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর : প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বৃষ্টিকে উপেক্ষা করে সকালের দিকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় থেকে শুরু করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙণে এসে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ। আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিছুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজ কুমার শীল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটোল মনি চাকমা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম মাটিরাঙ্গায় পরিবার পরিকল্পনা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন, একার্যক্রমকে আরো এগিয়ে নিতে হবে। জেলা ছাড়িয়ে জাতীয় পর্যায়ে এক নম্বর হতে হবে। এজন্য সকলকে একযোগে কাজ করারও আহবান জানান তিনি।

স্বল্পোন্নত দেশগুলোয় ৯৪ সালে যেখানে মাত্র ১৫ শতাংশ নারী আধুনিক পরিবার পরিকল্পনা ব্যবহার করতো, বর্তমানে তা বেড়ে ৩৭ শতাংশ হয়েছে উল্লেখ করে সভার সভাপতি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, বাংলাদেশে এ হার বর্তমানে ৬১ দশমিক ৬ শতাংশ।

বাংলাদেশে গর্ভকালীন বা প্রসবকালে মাতৃমৃত্যু হার বর্তমানে ১ দশমিক ৬৯ শতাংশ। ২০০৪ সালে এ হার ছিল ৩ দশমিক ২০ শতাংশ। অনুষ্ঠান শেষে পরিবার পরিকল্পনা কার্যক্রমের বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের মাঝে ক্রেস্ট ও সনদ বিতরন করেন অতিথিগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *