স্বার্থনেশী মহল নিজেদের আদিবাসী দাবী করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে

আল-মামুন,খাগড়াছড়ি:: আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে খাগড়াছড়িতে পাল্টাপাল্টি কর্মসূচীর পালিত হয়েছে। দিবসটির পক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম র‌্যালি ও মানববন্ধন করে।

অপরদিকে আদিবাসী স্বীকৃতির বিষয়ে সকল অপপ্রচার বন্ধের দাবীতে কর্মসূচি পালন করেছে খাগড়াছড়ির দুই বাঙ্গালী সংগঠন। শুক্রবার সকাল আদিবাসী স্বীকৃতির সকল অপপ্রচার বন্ধের দাবী জানিয়ে খাগড়াছড়ি জেলা শহরে আলাদা আলাদা ভাবে বিক্ষোভ মিছিল,মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী পালন করে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য অধিকার ফোরাম।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে খাগড়াছড়ি জেলা সভাপতি মোঃ আসাদ উল্লাহ আসাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন কায়েস এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ,সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম।

অপরদিকে- বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি জাহিদুল ইসলাম জাহিদের সভাপতিত্বে পার্বত্য অধিকার ফোরাম আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন,সংগঠটির সাধারণ সম্পাদক পৌরসভার কাউন্সিলর এসএম মাসুম রানা।

পৃথক পৃথক কর্মসূচীতে বক্তারা বলেন, স্বার্থনেশী একটি মহল নিজেদের আদিবাসী দাবী করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তাই সকল আদিবাসী স্বীকৃতি অপপ্রচার বন্ধে সরকারের হস্থক্ষেপ দাবী করে পার্বত্য অঞ্চল নিয়ে দেশি-বিদেশী সকল ষড়যন্ত্র বন্ধ না হলে আগামীতে কঠোর কর্মসূচী দেওয়ার হুশিয়ারী জানান।

অপরদিকে-বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে শুক্রবার সকালে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালি বের করে শহরের পুরাতন জীপ স্টেশনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে বক্তব্য রাখেন, সংগঠনের জেলা সভাপতি চাইথোয়াই মারমা, মারমা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সভাপতি ক্যউপ্রু চাই মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সম্পাদক নক্ষত্র ত্রিপুরা প্রমূখ। এতে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবী জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *