খাগড়াছড়িতে মধুপূর্ণিমা পালিত

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: খাগড়াছড়িতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পূর্ণিমা। শুক্রবার সকাল থেকে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতাসহ শুভ মধু পূর্ণিমা উপলক্ষে রয়েছে দিনব্যাপী নানা আয়োজন।

বুদ্ধ পূজা,প্রদীপ পুজা, ফুলপুজা,ভিক্ষু সংঘের উদ্দেশে মধু দান, সংঘ দান,অষ্ট পরিস্কার দান, চীবর দান, ভিক্ষুদের পিন্ড দানসহ সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন ও আকাশ প্রদীপ উত্তোলন করা হবে।

এই দিনে বৌদ্ধ নর-নারীরা দেশ জাতির মঙ্গল কামনায় বুদ্ধের নিকট বিশেষ প্রার্থনা করে থাকে। এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুবই গুরুত্ব পূর্ণ একটি দিন। বৌদ্ধ ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষাব্রত যাপনের দ্বিতীয় পূর্ণিমা তিথি অর্থাৎ ভাদ্র পূর্ণিমাতে এই মধু পূর্ণিমা পালন করা হয়।

মূলত মহামানব গৌতম বুদ্ধের সময় পারল্য বনে বুদ্ধ যখন বর্ষাব্রত পালন করছিলেন তখন বনের পশুপাখিরা তাকে অহিংসা সেবা ও শ্রদ্ধা করেছিলেন এবং সেই সময়ে ভাদ্র পূর্ণিমা তিথিতে বনের একটি বানর বুদ্ধকে মধু দান করে তৃপ্ত হয়েছিলেন।

শুধু তাই নয় তিন মাস বর্ষা ব্রত পালনের সময় বন্যে হাতিসহ সকল পশুপাখিরা বুদ্ধকে সেবা যতœ করেছিলো বলে এই মধু পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে খুব তাৎপর্য পূর্ণ।

খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার,ধর্মপুর বনবিহার,অপরাজিতা বৌদ্ধ বিহার,পানছড়ি শান্তি অরন্য কুঠিরসহ প্রায় দুই শতের অধীক বৌদ্ধ বিহারে এই মধু পূর্ণিমা পালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *