Home » পার্বত্য চট্টগ্রাম » খাগড়াছড়িতে ৫৪টি মন্ডপে হবে শারদীয় দূর্গাৎসব

খাগড়াছড়িতে ৫৪টি মন্ডপে হবে শারদীয় দূর্গাৎসব

আল-মামুন,খাগড়াছড়ি:: খাগড়াছড়ির নয়টি উপজেলায় এবার ৫৪টি পুজা মন্ডপে শারদীয় দূর্গাপূজা উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে মন্ডপে মন্ডপে দূর্গাপূজা উদযাপন কমিটি গঠন করা হয়েছে। তবে নারীর নেতৃতে ভিন্ন রকম পুজা উদযাপন কমিটি হয়েছে জেলা সদরের আনন্দনগর শ্রী শ্রী ভুবনেশ^রী কালি মন্দিরে।

সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা জনগোষ্ঠীর প্রধান ধর্মীয় উৎসব দূর্গাপূজাকে ঘিরে এখন থেকেই চলছে নানা কর্ম পরিকল্পনা। ধর্মীয় ভাবধারায় ও স্বাত্তিক পূজো উৎসব আয়োজনে ব্যাপক প্রস্তুতি চলছে মন্ডপে মন্ডপে। প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় অনিবাহীত হচ্ছে কারিগরদের।

পুজোকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে জেলার সার্বিক আইন-শৃঙখলায়ও নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। প্রশাসনের পক্ষ থেকে কয়েক স্থরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা তালিকা অনুযায়ী এবার সবচেয়ে বেশী পূজা হবে খাগড়াছড়ি সদর উপজেলায় একটি ঘটপূজাসহ মোট পূজা হবে ১৯টি। পানছড়ি উপজেলায় মোট পূজো হবে ১০টি। দীঘিনালা উপজেলায় পুজা মন্ডপ হবে ৭টি।

এছাড়াও মহালছড়িতে ২টি, মাটিরাঙ্গায় ৬টি, গুইমারায় ৪টি, রামগড়ে ২টি, মানিকছড়িতে ৩টি ও লক্ষীছড়িতে ১টি পুজাসহ মোট ৫৪টির মধ্যে ৫০টি প্রতিমা পূজা, ৩টি স্থায়ী প্রতিমা পূজা, ১টি ঘট পূজা হবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা সাধারণ সম্পাদক সাংবাদিক তরুণ কুমার ভট্টাচার্য্য।

খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এমএম সালা উদ্দিন জানান, সনাতন ধর্মাবলম্বিদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গাপুজাকে ঘিরে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদারে কাজ চলছে। মন্ডপে মন্ডপে পুলিশ আনসার ও সাদা পোশাকে পুলিশের বিশেষ টিমসহ ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় নিশ্চিত করা হবে বলে তিনি জানান।

About admin

Leave a Reply