পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

খাগড়াছড়িতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও ‘বেগম রোকেয়া দিবস’ পালিত

নুরুল আলম: খাগড়াছড়ি জেলাসহ বিভিন্ন উপজেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও নারী জাগরনের অগ্রদুত ‘বেগম রোকেয়া দিবস’ পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে, উপজেলা প্রশাসন, গুইমারার আয়োজনে, মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে, সোমবার(৯ডিসেম্বর) বেলা ১১টায় গুইমারা উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সমিতির চেক বিতরণ করা হয়েছে।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাম্মৎ হাছিনা আক্তারের সঞ্চালনায়, গুইমারা উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, গুইমারা উপজেলা পরিষদ চোয়ারম্যান উশ্যেপ্রæ মারমা। বিশেষ অতিথি ছিলেন, গুইমারা থানার অফিসার্স ইনচার্জ বিদ্যুত কুমার বড়–য়া, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা প্রমুখ।
সভায় বক্তারা নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ে নানামুখি প্রদক্ষেপ তুলে ধরে বলেন, সকলরে সম্মেলিত প্রচেষ্টায় নারী নির্যাতন কমিয়ে আনা সম্ভব। দেশ এগিয়ে যাচ্ছে, নারী এগিয়ে যাচ্ছে। নারীর মর্যাদা, অধিকার ও স্বনির্ভরতা আর্জনে, নারীদেরকে, নারী জাগরনের অগ্রদুত ‘বেগম রোকেয়াকে অনুস্বরণের আহবান জানিয়ে বলেন, ক্ষন জন্ম এই মহিয়সী নারীর স্বপ্ন ছিল সামাজের নারী-পুরুষ সমান মর্যাদা ও অধিকার নিয়ে বাঁচবে। নারী উচ্চ শিক্ষায় শিক্ষিত হবে, নানা কর্মে নিযুক্ত হয়ে অর্থনৈতিক মুক্তির সহায়ক হবে। নারী হবে আদর্শ বোন, আদর্শ গৃহিনী, আদর্শ মা। সমাজ-সংসারে নারী জেগে উঠবে সর্বোপরি একজন মানুষ হিসেবে। নারী মুক্তির কথা বলে গেছেন বেগম রোকেয়া তাঁর গল্পে, উপন্যাসে, প্রবন্ধসহ তার লিখনিতে। শুধু তাই নয় শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠাসহ নারী শিক্ষা প্রসারে তিনি আমৃত্যু কাজ করেছেন। এবছর আর্থিকভাবে সাফল্য অর্জনকারী নারী, শিল্পি রানী দেবকে উপজেলার শেষ্ট জয়ীতার পুস্কার দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *