আলোচিত বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

প্রকৃতি ও পরিবেশ বাঁচাতে নারী উদ্যোক্তার আধুনিক মানের নার্সারী


আল-মামুন,খাগড়াছড়ি:: “গুণগত মান সম্পন্ন চারা উৎপাদনেই একমাত্র লক্ষ” স্লোগানে খাগড়াছড়িতে পরিবেশ বাঁচাতে মিসেস পান্না চাকমা নামের এক নারী উদ্যোক্তার গড়ে তুলেছেন ব্যতিক্রমী আধুনিক মানের এক নার্সারি।

বুধবার বিকেলে মহিলা কলেজ সংলগ্ন রাজ্যমণি পাড়া এলাকায় ওয়াইল্ড গার্ডেন নার্সারির আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মুন্সী রাশীদ আহমেদ।

এতে বিশিষ্ট সাংবাদিক সৈকত দেওয়ান,এইচ এম প্রফুল্ল,সমীর মল্লিক,নারী সমাজ সেবী শাহনাজ বেগমসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ অংশ নেয়। এ নার্সারিতে বিভিন্ন বিরল প্রজাতির ফুল,ফলসহ গাছের পাশাপাশি রয়েছে শিশুদের বিনোদনের শিক্ষণীয় দেয়ালিকা ও প্রকৃতি পাঠ পাঠাগার রয়েছে। এ নার্সারিটির লংভ্যাংশের একটা অংশ পরিবেশ রক্ষার জন্য বৃক্ষরোপন কর্মসূচীতে ব্যায় করা হবে বলে জানান নারী উদ্যোক্তা মিসেস পান্না চাকমা।

প্রধান অতিথি ড: মুন্সী রাশীদ আহমেদ উদ্বোধন শেষে নার্সারি ঘুরে দেখে জানান, একজন নারী উদ্যোক্তার এ ধরনের উদ্যোগ বিরল। এ ধরনের নার্সারি মাধ্যমে স্থানীয় পরিবেশ রক্ষায় অগ্রণি ভূমি পালন করে দেশের উন্নয়নেও ভূমিকা রেখে নারীদের স্বাবলম্ভী হওয়া সমম্ভ। তিনি এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে স্থানীয় নারীও এ ধরনের উদ্যোগ গ্রহণ করার আহবান জানান।

নার্সারিতে আসা নারী সমাজ সেবী শাহনাজ বেগম এ ধরনের আধুনিক মানের নার্সারি খাগড়াছড়িতে প্রথম জানিয়ে প্রকৃতি,পরিবেশ ও প্রাণী বৈচিত্র বাঁচানোর পাশাপাশি নিজেদের স্বাবলম্বী করতে এ উদ্যোগের প্রশংসা করেন।

নারী উদ্যোক্তার মিসেস পান্না চাকমা নিজের দীর্ঘ দিনের চিন্তা-চেতনা ও তার স্বামী অনুপ্রেরণায় এ নার্সারি প্রতিষ্ঠা করেছেন তিনি। সে সাথে প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তিনি এ উদ্যোগ নেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *