ব্রেকিং নিউজ
Home » আলোচিত বাংলাদেশ » এসএসসির ফলাফলে শীর্ষে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ

এসএসসির ফলাফলে শীর্ষে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ

নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়ি জেলায় এসএসসির ফলাফলে বরাবরের মতো শীর্ষ স্থান দখল করে আছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এই প্রতিষ্ঠান থেকে ২৭জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, যা জেলায় সর্বোচ্চ। এই প্রতিষ্ঠানের ১৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪৪ জন। পাসের হার ৯৮.৬৩ শতাংশ।

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে বিজ্ঞান বিভাগে ৯৩জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯২ জন। জিপিএ-৫ এর সব ক‘টিই এই বিভাগ থেকে এসেছে। মানবিক বিভাগে পরীক্ষার্থী ২৮ জন, পাস করেছে ২৭ জন এবং ব্যাবসায় শিক্ষা বিভাগে ২৫ পরীক্ষার্থীর সকলেই উর্ত্তীণ হয়েছে।

কলেজের অধ্যক্ষ লে: কর্ণেল মোহাম্মদ কামরুজ্জামান জানিয়েছেন, ‘বরাবরের মতই ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ সাফল্য দেখিয়েছে। মূলত ঘরে ঘরে গিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার খোঁজ খবর নেয়া, ক্লাসে পড়া বুঝে নেয়াসহ শিক্ষক-অভিভাবকদের চেষ্টার কারণে এমন সাফল্য এসেছে।

এছাড়াও ছুটির পরও অনলাইনে পাঠদান নেয়ার ফলে শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে।’ তিনি কৃতকার্য শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। ফলাফলের দিক থেকে খাগড়াছড়িতে দ্বিতীয় স্থানে রয়েছে নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুল। এই বিদ্যালয়ের পাসের হার ৯৭.৪০%। জিপিএ -৫ পেয়েছে বিজ্ঞান বিভাগের ৭ জন। নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুলের মোট শিক্ষার্থী ৭৭ জন। পাস করেছে ৭৫ জন। ফেল করেছে ২ জন।

নতুন কুঁড়ির প্রধান শিক্ষক রুশদীনা আখতার জাহান জানান, ‘সেনাবাহিনীর নিয়মিত মনিটরিং এবং শিক্ষকদের একাগ্র চেষ্টা এবং ছাত্র-ছাত্রীদের কঠোর অধ্যবসায়ই ভালো ফলাফলের কারণ।’

খাগড়াছড়ি জেলায় মোট পরীক্ষার্থী ছিল ৯ হাজার ১০২ জন। পাস করেছে ৬ হাজার ২২৩ জন। পাসের হার ৬৮.৫৭%। এসএসসির ফলাফলে সারা দেশের তুলনায় পিছিয়ে থাকলেও খাগড়াছড়ি জেলায় এবার পাসের হার কিছুটা বেড়েছে।

গত বছর জেলায় পাসের হার ছিল ৬৫ দশমিক ৪৬ শতাংশ। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় খাগড়াছড়ি জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে ৬৩জন। জিপিএ-৫ এর ৬১টি বিজ্ঞান বিভাগে এবং ২টি এসছে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে।

Leave a Reply

%d bloggers like this: