খাগড়াছড়িতে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে মুজিব কর্নার উদ্বোধন ও বিভিন্ন উপকরণ বিতরণ

আল মামুন, খাগড়াছড়ি ::  খাগড়াছড়ি জেলা সদরে মাস্টার পাড়া এলাকায় রবিবার সকাল ১১ টায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ ও মুজিব কর্নার উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। এই সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (গোপনীয়) শিক্ষা ও কল্যাণ আইসিটি বিভাগ মোঃ মেহেদী হাসান শাকিল, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান সহ সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তি, সরকারি বেসরকারি কর্মচারী কমকর্তা, অভিবাবক ও প্রতিবন্ধী ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিতরণ অনুষ্ঠানে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ১২টি, এলবো ক্রাচ ১টি, হেয়ারিং এইড ১টি মোট ১৪ জন প্রতিবন্ধীদের এই সব উপকরণ বিতরণ করা হয়।

এই সময় বক্তারা বলেন, মানুষ আদিকাল থেকে অস্থিত্ব রক্ষার জন্যে সংগ্রাম করে আসছে। ক্রমেই তাদের মধ্যে নিজেদের অধিকার আদায়ের রক্ষার আগ্রহ জন্মে। ফলে মানুষ তাদের অন্ন, বস্ত্র, বাসস্থানের জন্য চেষ্টা করে যাচ্ছে। তবে প্রকৃতি, আবহমান অবস্থা কখনো কখনো তাদের প্রত্যাশা পূরণে বাঁধা হয়ে দাঁড়ায়। বাঁধাগুলোর মধ্যে প্রতিবন্ধী হিসেবে জন্ম নেওয়া, দূর্ঘটনা হিসেবে প্রতিবন্ধী পরিণত হওয়া অন্যতম। অন্যান্য সাধারণ মানুষের মতো তারাও স্নেহ-ভালোবাসার পাত্র, তারাও প্রিয়জনদের ভালোবাসতে ও তাদের কাছ থেকে ভালোবাসা পেতে চায়। প্রতিবন্ধী শিশুরা সুস্থ ও স্বাভাবিক শিশুদের মতো অন্যান্য সকল সুবিধার পাশাপাশি উপযুক্ত শিক্ষার সুযোগ পায় না বলে ক্রমান্বয়ে তারা স্বাভাবিক জীবন থেকে দূরে সরে যায়।

প্রতিবন্ধীরা পরিবারের কাছে প্রায় সময় লজ্জাজনক বলে অনুভূত হয়। ফলে তারা পরিবার, সমাজ তথা নিজের কাছে বোঝা হিসেবে পরিগণিত হয়। এছাড়া রয়েছে প্রতিবন্ধীদের সম্পর্কে সামাজিক সচেতনতার অভাব, কুসংস্কার ও ভুল ধারণা। সমাজে বসবাসকারী মানুষের সচেতনতার জন্য, কুসংস্কার ও ভুল ধারণাকে সঠিক সুপরামর্শ দেওয়ার জন্য অন্যান্য প্রতিষ্ঠানের মতই খাগড়াছড়িতে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে মুজিব কর্নার খোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *