খাগড়াছড়ি সদর সেনা জোনের উদ্যোগে অগ্নি নির্বাপণ মহড়া

আল-মামুন,খাগড়াছড়ি:: খাগড়াছড়ি সদর জোনের উদ্যোগে স্থানীয়দের জন সচেতনতায় অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় সদর উপজেলার ভাইবোনছড়া বাজারে এ মহড়া স্থানীয়দের মধ্যে অগ্নিকাণ্ডে প্রতিরোধের বিভিন্ন কৌশল তুলে ধরা হয়। মহড়ায় অগ্নিকাণ্ডে সময় পাটের বস্তার ব্যবহার ও অগ্নি নির্বাপণ যন্ত্রের ব্যবহারসহ বেশ কয়েকটি পদ্ধতি স্থানীয়দের মাঝে তুলে ধরা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি সদর সেনা জোনের এ্যাডজুটেন্ট ক্যাপ্টেন সাফিন আল সাইফ পলক, ভাইবোনছড়া ক্যাম্প কমান্ডার সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোখলেছুর রহমান,খাগড়াছড়ি ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার রাজেশ বড়ুয়া,ভাইবোনছাড়া সদর ইউপি মেম্বারসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবৃন্দরা।

এতে প্রধান অতিথি খাগড়াছড়ি সদর জোনের এ্যাডজুটেন্ট ক্যাপ্টেন সাফিন আল সাইফ পলক বলেন, অগ্নি নির্বাপণ কৌশল জানা থাকলে রক্ষা পাবে দেশের মূল্যবান সম্পাদ ও জীবণ। তাই অগ্নিকাণ্ড নির্বাপণের কৌশল যেনে রাখা গুরুত্বপূর্ণ। পাশপাশি নিজে সচেতন হলে নিজের জীবণ-সম্পদ যেমনি রক্ষা পাবে, তেমনি বাঁচনো যাবে অন্যের জীবন।

খাগড়াছড়ি ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার রাজেশ বড়ুয়া জানান, কৌশল ও সাহসের সাথে অগ্নিকাণ্ড প্রতিরোধ করা গেলে ক্ষয়-ক্ষতি ও বড় ধরনের প্রাণ ও সম্পদহানী রোধ করা যাবে। তাই সচেতনতার বিকল্প নেই।

খাগড়াছড়ি সদর জোন কামান্ডার লেফটেন্যান্ট কর্ণেল মো: জাহিদুল ইসলাম, পিএসসি জানান, বাংলাদেশ সেনা বাহিনী পাহাড়ের মানুষের পাশে সব সময় ছিল, আছে এবং থাকবে। পাহাড়ের মানুষের নিরাপত্তা,স্বাস্থ্য চিকিৎসা সেবা,জীবণ মান ও আর্থ-সামাজিক উন্নয়ন থেকে শুরু করে সকল ক্ষেত্রে পাশে থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় অগ্নি নির্বাপণে সচেতনতামুলক মহড়া তারই অংশ। এ ধরনের কার্যক্রম বছর ব্যাপী চলমান থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *