আলোচিত বাংলাদেশ চট্টগ্রাম পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

পার্বত্য চুক্তির ২৩ বর্ষপূর্তিতে খাগড়াছড়িতে জেএসএস’র সমাবেশ

আল-মামুন,খাগড়াছড়ি:: পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নেই পাহাড়ে স্থায়ী শান্তির একমাত্র পথ মন্তব্য করে বক্তারা বলেছেন, পার্বত্য চট্টগ্রামের দীর্ঘ রক্তক্ষয়ী সংঘর্ষের অবসানের লক্ষে যে চুক্তি করা হয়েছে তা এখনো বাস্তবায়ন না হওয়ায় হানাহানি আর দ্বন্দ্ব রয়ে গেছে। সরকার আন্তরিক হলেই ‌দ্রুত পার্বত্য চুক্তির (শান্তি চুক্তি) সুফল পাবে পার্বত্যবাসী। থাকবেনা কোন ভেদাভেদ।

এ জন্য পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক ভূমি কমিশন কার্যক্রম চালুসহ চুক্তির সকল ধারা বাস্তবায়নে প্রদক্ষেপ গ্রহণের দাবী জানান নেতৃবৃন্দরা। এছাড়াও জুম্ম জাতিকে নিয়ে ষড়যন্ত্রকারীরা সব সময় পার্বত্য চুক্তি বাস্তবায়নে বাধাঁ হয়ে দাড়ানোর অভিযোগ করা হয় এতে।

বুধবার সকালে পার্বত্য চুক্তির ২৩ বর্ষপূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) আয়োজিত র‌্যালী শেষে সমাবেশে এসব কথা বলে বক্তারা। সকালে শহরের খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে করোনার স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত র‌্যালি মারমা উন্নয়ন সংসদ হল রুমে গিয়ে এই সমাবেশের আয়োজন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা সমর্থিত) কেন্দ্রীয় সভাপতি সুভাষ কান্তি চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সভাপতি এর সাবেক রাস্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক রমেল মণ্ডল, লক্ষ্মীকান্ত রায় সুমন,বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান ও জেএসএস কেন্দ্রীয় সদস্য সুদর্শন চাকমা, পিসিপির কেন্দ্রীয় সহ-সভাপতি জগদীশ চাকমা,পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাধারণ সম্পাদক রত্মা তঞ্চঙ্গ্যা কেন্দ্রীয় যুব সমিতির সভাপতি জ্ঞানপ্রিয় চাকমা প্রমূখ এতে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *