ক্রাইম নিউজ খাগড়াছড়ি গুইমারা পার্বত্য চট্টগ্রাম মানিকছড়ি

মানিকছড়িতে আবারো বেপোরোয়া ভূমি দস্যুচক্র

অন্যের ভূমির গাছ কেটে বিক্রি’র পায়তারা: মালিককে হয়রানী

নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়ির মানিকছড়িতে আবারো বেপোরোয়া হয়ে উঠেছে ভূমি দস্যুচক্র। একের পর এক সাধারণ মানুষের জায়গা দখলে মরিয়া হয়ে উঠেছে চক্রটি। অদৃশ্য চক্রের প্রভাব খাটিয়ে অন্যের ভূমির, বাঁশ,গাছ,ফলমূল কেটে নিয়ে সাবার করছে তারা। এবার এমনি একটি ঘটনা ঘটেছে মানিকছড়ি উপজেলার তিনটহরী মধ্যপাড়ায়।

বৃহস্পতিবার (১৮ই মার্চ ২০২১) সকালে জায়গার মালিক নুরুল আলম,শাহ আলম,আবু তালেব ৩ ভাইয়ের জায়গার দীর্ঘ দিনের পুরাতন ৩টি চাপালিশ কাঁঠাল গাছগুলো এক ব্যবসায়ীর কাছে বিক্রি করলে তা কেটে নেওয়ার চেষ্টা করে এরশাদ ও তার দলবল। এর মধ্যে একটি গাছ সম্পুন্ন কেটে ফেল্লেও বাকি দুটি কাটার আগেই খবর পেয়ে ৯৯৯ এ ফোন দেয় জায়গার মালিক। পরে তাৎক্ষণিক পুলিশ গিয়ে অবৈধ ভাবে অন্যের জায়গার গাছ কাটা বন্ধ করে দেয়। সে সাথে গাছ না কাটতে এবং কাটা গাছ না নিতে নির্দেশ দেয় জড়িত এরশাদকে।

মুলত এরশাদ নামের এই ব্যাক্তি ভূমিদস্যু চক্রের পরোচনায় কয়েকজনকে তার সাথে নিয়ে কোন ধরনের কাগজপত্র ছাড়াই গায়ের জোরে নুরুল আলমসহ ৩ ভাইয়ের পৈত্রিক এই জায়গা অবৈধ দখলের চেষ্টা অব্যাহত রেখেছে। নুরুল আলম,শাহ আলম ও আবু তালেব এর পৈত্রিক এ জায়গা ১৯৭২/৭৩ সালের রেকর্ডভুক্ত ৫০৫নং হোল্ডিং ও ১৯৭৪/৭৫ সালের রেকর্ডপ্রাপ্ত ৪৮নং হোল্ডিং এর ভূমি নিয়ে দুস্কৃতিকারী চক্র বিরোধ করে আসছে। ইতিপূর্বে  শাহিন, সাহাব উদ্দিন, শাহ জাহান, ও মঙ্গল মিয়া সহ একটি মহল অবৈধ ভাবে দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। প্রভাবশালী একটি চক্রের ছত্র-ছায়ায় চক্রটি এ অপকর্ম চালিয়ে আসছে। এ বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি ও হস্থক্ষেপ পেলে ভূমিদস্যু ও এই চক্রের হয়রানীর হাত থেকে পরিবারটি রেহাই পাবে এমনটি দাবী জমির মালিকপক্ষের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *