আলোচিত বাংলাদেশ উন্নয়নমূলক খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

প্ল্যান্ট চালু হলেই ১৩৯ জন করোনা রোগী পাবে অক্সিজেন সুবিধা

নিজস্ব প্রতিবেদক:: করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে বসছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট। সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হলে একসঙ্গে ১৩৯ জন করোনা রোগী অক্সিজেন সুবিধা পাবেন। ফলে বিপদে আশার আলো দেখলো সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট।

পাহাড়ী জেলার ১০০ শয্যার এ হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের সব কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিরবচ্ছিন্ন ও অব্যাহত রাখতে এই উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ৬ হাজার লিটার ধারণ ক্ষমতার অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করেছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড। ১০০ শয্যার হাসপাতাল হলেও এখানে সেন্ট্রাল অক্সিজেন থেকে ১৩৯টি পোর্ট রাখা হয়েছে।

খাগড়াছড়ি সদর হাসপাতাল গিয়ে দেখা গেছে, হাসপাতালের পিছনে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড ৬ হাজার লিটার ধারণ ক্ষমতার ট্যাংক স্থাপন করেছে। সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে ট্যাঙ্কিতে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। সেখান থেকেই লাইনের মাধ্যমে বেডে সরবরাহ করা হবে অক্সিজেন।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, করোনার আগেও আমরা রোগীদের আমরা পর্যাপ্ত অক্সিজেন সেবা দিতে পারতাম না। সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হলে হাসপাতালে রোগীদের সেবা প্রদান সহজতর হয়ে যাবে।

কয়েকদিনের মধ্যেই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হবে জানিয়ে খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ বলেন, এ প্ল্যান্ট চালু হলে অক্সিজেন সরবরাহ নিয়ে যে সঙ্কট রয়েছে তা দূর হবে। কোভিড আক্রান্ত রোগীদের জন্য এ প্ল্যান্ট বিশেষ সহায়ক হবে। তিনি বলেন, এখানে আইসিইউর জন্য ইউনিট স্থাপনের কাজও শেষ করেছি। আশা করি, সব ঠিক থাকলে আইসিইউ স্থাপনের কাজও খুব দ্রæত শুরু করা যাবে। এতে জেলাবাসী চিকিৎসাসেবা পাওয়ার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *