আলোচিত বাংলাদেশ খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ

কর্মহীন ট্রাক শ্রমিকদের ত্রান সহায়তা দাবী

নিজস্ব প্রতিবেদক:: কারোনায় লকডাউনে কর্মহীন অলস সময় কাটানো খাগড়াছড়িতে ট্রাক শ্রমিকরা ত্রান বঞ্চিত হচ্ছে মন্তব্য করে এক ট্রাক শ্রমিক বলেন,আমাদের কষ্ট কেউ উপলব্দি করে না। করোনায় সরকার ঘোষিত লকডাউনে শতকরা ১০ ভাগ ট্রাক পন্য পরিবহণে সড়কে চলাচল করলেও এখন আগের মত গাড়ী ভাড়া হচ্ছে। ফলে কর্মহীন সময় কাটাতে হচ্ছে চালক ও শ্রমিকদের।

কিন্তু ট্রাক চলাচল স্বাভাবিক থাকার নামেই কর্মহীন ৯০ ভাগ ট্রাক শ্রমিক কষ্টে জীবন কাটলেও দেখার কেউ নেই। ত্রান বঞ্চিত হচ্ছে সরকারি ভাবেও। ফলে অর্ধহারে-অনাহারে পরিবারের সদস্যদের নিয়ে সময় অতিবাহিত করতে হচ্ছে এসব শ্রমিকদের।

খাগড়াছড়ি সড়ক পরিবহণ চালক সমবায় সমিতি লিমিটেড এর নেতৃত্বে চলা ট্রাক শ্রমিকরা এখন অবহেলিত এবং সকল ক্ষেত্রে বঞ্চিত বলে দাবী শ্রমিক নেতাদের। গত বছরও লকডাউন সরকারি কোন ত্রান সহায়তা দেওয়া হয়নি তাদের এমনটাই দাবী সংগঠনটির। তাই মানবিক দিক বিবেচনার জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের সু-দৃষ্টি কামনা করেন তারা।

ট্রাক পরিবহণ শ্রমিক রুবেল,শহীদ ও মান্নান বলেন, করোনার লকডাউনের ফলে আগের মত গাড়ীর ভাড়া নেই। নামে মাত্র কিছু ট্রাক পণ্য সরবরাহে চলাচল করলেও সিংহভাগেই বসা টার্মিনালে। ফলে কর্মহীন সময়ে অর্থ সংকট আর পারিবারীক সমস্যা নিয়ে অতিকষ্টে জীবন কাটলেও আমাদের নিয়ে ভাবার কেউ নেই।

এদিকে খাগড়াছড়ি সড়ক পরিবহণ চালক সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মধু সুদন দেবনাথ বলেন, সব সময় বঞ্চিত ট্রাক শ্রমিকরা। অতছ প্রতিটি দূর্যোগে ট্রাক শ্রমিকদের অবদান কম নয়। সংকটময় এই সময়ে নামে মাত্র ট্রাক চলাচল করলেও পন্যবাহী ট্রাক স্বাভাবিকের উসিলায় সরকারি ত্রান সহায়তা থেকেও বঞ্চিত হচ্ছে কর্মহীন সকল শ্রমিকরা। নিম্ন আয়ের এই শ্রমিকরা তাদের কষ্ট পাশে পাচ্ছে না কাউকেই। এরই মধ্যে জেলা প্রশাসককে কর্মহীন ৭০জন ট্রাক শ্রমিকদের একটি তালিকা ত্রান সহায়তা চেয়ে নামের লিষ্ট জমা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

সংগঠনের সাধারন সম্পাদক মো: ইউনুছ মিয়াও একই মত পোষন করে জেলা প্রশাসনের সহায়তা কামনা করেছেন। সে সাথে মানবিক দিক বিবেচনা করে ট্রাক শ্রমিকদের বিষয়টি সুবিবেচনার দাবী জানিয়ে ট্রাক শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান শ্রমিক নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *