খাগড়াছড়ি দিঘিনালা পানছড়ি পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ মাটিরাঙ্গা মানিকছড়ি

খাগড়াছড়িতে অবৈধ বালু উত্তোলন,নীরব প্রশাসন

নুরুল আলম:: খাগড়াছড়ি জেলাশহর, দীঘিনালা, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড় এবং মানিকছড়ি এলাকায় অবৈধ মাটি ও বালি পাচারকারি এবং সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে পড়েছে পুরো খাগড়াছড়ি। এতে জড়িত রয়েছে দেড় শতাধিক বালু মহাল।

অভিযোগ রয়েছে, প্রশাসনকে ম্যানেজ করে একেরপর এক পাহাড় কর্তন, মাটি পাচার, ইজারা ব্যতিরেখে খাল থেকে অবৈধ বালি উত্তোলন করে যাচ্ছে এই সিন্ডিকেটের সদস্যরা।বিভিন্ন ইটের ভাটাসহ বাহিরের এলাকায় পাঠান হচ্ছে এসব বালু ও মাটি।

বৃহস্পতিবার (২০ মে) সরেজমিন পরিদশর্ন গিয়ে, খাগড়াছড়ি জেলাশহর, দীঘিনালা, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড় এবং মানিকছড়ি এলাকায় বিভিন্ন লোকজনের সাথে কথা বলে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে৷

স্থানীয়রা বলছে, এই এলাকায় পাহাড় খেকো ও বালু উত্তোলন কারি একটি সিন্ডিকেট রয়েছে। তারা প্রশাসনকে ম্যানেজ করে পাহাড় কাটে এবং খালে বালু উত্তোলনের মেশিন বসিয়ে বালি উত্তোলন করে।

ঘটনাস্থলে গিয়ে জানা যায়, এখানে বিশাল একটি সিন্ডিকেট হয়েছে। তাদের সিন্ডিকেটের মধ্যে রয়েছে- খাগড়াছড়ি জেলাশহর, দীঘিনালা,পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড় এবং মানিকছড়ি এই সকল সিন্ডিকেটের নিয়ন্ত্রণে রয়েছে দেড় শতাধিক অবৈধ বালু মাহাল।

বিভিন্ন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) দের সাথে মোবাইল ফোনে বক্তব্য নিতে চাইলে তারা অফিসে গিয়ে চা পানের আমন্ত্রণ জানিয়ে ফোন কেটে দেন।

সুত্রে জানা যায়, প্রভাবশালীরা এসব অপকর্মে জড়িত বলে কোন সুফল পাওয়া যাচ্ছে না। ‘খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন’-এর পক্ষ থেকে একটি কর্মসূচি আয়োজন করার উদ্যোগ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *