আলোচিত বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম ব্রেকিং নিউজ মাটিরাঙ্গা রাজনীতি

আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে মাটিরাঙ্গায় ১৪৪ ধারা জারি

নিজস্ব প্রতিবেদক:: খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আওয়ামী লীগ-বিএনপি পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। রোববার (২০ নভেম্বর) রাতে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তৃলা দেব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল ২১ নভেম্বর সোমবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাটিরাঙ্গা উপজেলার পৌরসভাস্থ মাটিরাঙ্গা বাজার ও তার আশেপাশের এলাকায় সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল-মিটিং, লোক সমাগম এবং চার বা ততোধিক ব্যাক্তির একত্রে চলাচল ও আইনশৃঙ্খলা পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে উল্লিখিত স্থানে ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ১৪৪ ধারায় আদেশ জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেকোনো প্রকার রাজনৈতিক প্রচারণামূলক কর্মকাণ্ড গ্রহণ করা যাবে না। ওই আদেশ অমান্যকারীদে বিরুদ্ধে ফৌজদারি মামলাসহ আইন মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৃলা দেব বলেন, একই স্থানে দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। আইনশৃঙ্খলা ও জননিরাপত্তার স্বার্থে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কেউ এ ধারা ভাঙার চেষ্টা করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, আগামীকাল সোমবার সারাদেশে বিএনপির সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে পৌরসভার সামনের দিকে জন সমাবেশের ডাক দেয় আওয়ামী লীগ। অন্যদিকে পৌরসভার ঠিক পেছনে মাটিরাঙ্গা পৌর বিএনপির কাউন্সিলের আয়োজন করে দলটি।

একই দিনে কাছাকাছি স্থানে সমাবেশকে কেন্দ্র করে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এর প্রেক্ষিতে উপজেলা প্রশাসন ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *