নাইজেরিয়ায় সেনা-জঙ্গি সংঘর্ষ, নিহত ২০

nigডেস্ক: নাইজেরিয়ায় দুটি পৃথক ঘটনায় জঙ্গি সংগঠন বোকো হারাম ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৪০ জন। নিহতদের মধ্যে ১৫ জঙ্গি এবং ৫ সেনাসদস্য রয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ এ খবর জানিয়েছে।

এবিসি নিউজ জানিয়েছে, নাইজেরিয়ায় মুখোমুখি সংঘর্ষে ১৫ বোকো হারাম সদস্য নিহত হয়েছে। সেনা মুখপাত্র কিনসলে স্যামুয়েল বলেছেন, উত্তর নাইজেরিয়ায় বৃহস্পতিবার সকালে জঙ্গিরা সামবিসার জঙ্গলে একটি সেনা স্থাপনায় হামলা চালায়। এ অঞ্চলটি বোকো হারামদের অভয়ারণ্য। গত বছর সরকার তাদের নিশ্চিহ্ন করার নির্দেশ দেয়। উগ্রবাদী বোকো হারামরা এই অঞ্চলে প্রায়ই আত্মঘাতী হামলা চালায়। বিশেষ করে লেক চাঁদ অঞ্চলে এবং সেনা ঘাঁটিগুলোতেই তারা হামলা চালিয়ে থাকে। স্যামুয়েল বলেছেন, সংঘর্ষে জঙ্গিদের বেশকিছু সদস্য আহত হয়েছে।

অন্যদিকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারাম জঙ্গিরা একটি সামরিক বহরের উপর আত্মঘাতী হামলা চালিয়েছে। এতে অন্তত ৫ জন নিহত ও অপর ৪০ জন আহত হয়েছে। শুক্রবার নিরাপত্তা সূত্রগুলো গণমাধ্যমকে এ কথা জানিয়েছে। দুই সেনা কর্মকর্তা বলেন, আবু মুসাব আল-বারনাউই অনুসারীরা বিস্ফোরক ভর্তি ট্রাক নিয়ে এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

একজন কর্মকর্তা বলেন, ‘স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টায় মাঙ্গুজুম গ্রামে বোকো হারাম সন্ত্রাসীরা বিস্ফোরকভর্তি একটি ভ্যান চালিয়ে একটি সামরিক বহরের উপর হামলা করে।’

তিনি আরও বলেন, ‘আমরা এই হামরায় পাঁচ সৈন্যকে হারিয়েছি এবং আরও ৪০ জন গুরুতর আহত হয়েছেন।’ হামলার সময় বহরটি দামবোয়ার গ্যারিসন শহরে যাচ্ছিল। এটি মাইদুগুরির রাজধানী বোর্নো থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *