৩ উপজাতীয় যুবক যৌথ বাহিনীর উপর হামলার অভিযোগে আটক

indexনিজস্ব প্রতিবেদক: নিরাপত্তা বেষ্টনীতে প্রবেশ করে যৌথবাহিনীর সদস্যদের উপর হামলা করার সময় তিন ইউপিডিএফ কর্মীকে আটক করেছে যৌথবাহিনী। রাঙামাটির নানিয়ারচর উপজেলা সদরের সেনাজোন এলাকা থেকে জয়ন্ত চাকমা, শংকর চাকমা ও সুশান্ত চাকমা নামে এই তিন যুবককে আটক করে যৌথবাহিনীর সদস্যরা। আটককৃতদের বিরুদ্ধে মামলার দায়েরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে পুলিশ।
নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সোমবার বেলা এগারোটার সময় কোনো প্রকার অগ্রিম অনুমোদন ছাড়াই একটি অতি স্পর্শকাতর বিষয়টি নিয়ে আকস্মিকভাবেই কয়েকশ মানুষজন জড়ো করে রাষ্ট্র বিরোধী ও নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উস্কানীমূলক শ্লোগান দিয়ে একটি অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা চালাচ্ছিলো আটককৃতরা।
এসময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদেরকে বুঝিয়ে নিরাপত্তা বেষ্টনীর ভেতর থেকে বাহিরে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হয়। কিন্তু আটককৃত জয়ন্ত চাকমা ও তার সহযোগিরা দায়িত্বপালনরত নিরাপত্তা বাহিনীরা সদস্যদের গাঁয়ে হাত তুলে একটি উত্তপ্ত পরিবেশ সৃষ্টি করতে চায়। পরে যৌথবাহিনীর সদস্যরা ঘটনাস্থল থেকে নানিয়ারচর থানা শাখা পিসিপির সভাপতি জয়ন্ত চাকমা, পাতাছড়ি এলাকার শংকর চাকমা, পিতা-নবীন বরণ চাকমা এবং গবছড়ি এলাকার সুশান্ত চাকমা পিতা-কালাচান চাকমা’কে আটক করে।
এসময় আটককৃতদের মধ্যে পিসিপি নেতা জয়ন্ত চাকমা তার স্বীকারোক্তিতে জানায়, সে পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ’র সক্রিয় সদস্য। মূলত তার দলের উপর মহলের নির্দেশে তারা এই ধরনের কর্মসূচী পালন করছে। জয়ন্ত জানায়, উক্ত সংগঠনটির বিভিন্ন ধরনের রাষ্ট্রবিরোধী কর্মকান্ড ও সশস্ত্র শাখা প্রদানের দায়িত্বে রয়েছে অটল চাকমা নামীয় একজন।
তার নেতৃত্বেই ইউপিডিএফের সামরিক সশস্ত্র শাখা পরিচালিত হয়ে আসছে। নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্রটি জানান, জয়ন্তকে আটকের পর তার সাথে কথা বলে অনেক গুরুত্বপূর্ন তথ্য পেয়েছেন তারা। পর্যায়ক্রমে এসকল তথ্য যাচাই-বাচাই করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।
এদিকে রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান জানিয়েছেন, সরকারি কাজে বাধা দান, রাষ্ট্র বিরোধী কর্মকান্ডের মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টির অভিযোগে আটককৃত তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
এদিকে, ধর্মের অবমাননা করে থলচাপ তপোবন অরণ্য ভাবনা কুটিরে নিরাপত্তা বাহিনী কর্তৃক অত্যাচারের প্রতিবাদে স্মারকলিপি পেশ ও বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারীদের উপর এমন ন্যাক্কারজনক হামলা ও বিনা অপরাধে আহতাবস্থায় তিন নিরীহ পাবলিককে গ্রেফতার করায় এলাকার সচেতন নাগারিক মহল তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন জানিয়ে গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে আঞ্চলিক দলীয় সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *