খাগড়াছড়িতে সম্মিলিত ছাত্র সমাজের মানববন্ধনে পুলিশের বাধার নিন্দা

লংগুদুতে পাহাড়ি গ্রামে অগ্নিসংযোগ ও হত্যাকান্ডের প্রতিবাদে

প্রেস বিজ্ঞপ্তি: রাঙামাটির লংগুদুতে পাহাড়ি গ্রামে হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ-লুটপাট ও হত্যাকান্ডের প্রতিবাদে আজ মঙ্গলবার (৬ জুন) সকালে খাগড়াছড়িতে সম্মিলিত ছাত্র সমাজের ব্যানারে আয়োজিত মানব বন্ধনে পুলিশের বাধা ও ভুন্ডুল করে দেয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

সম্মিলিত ছাত্র সমাজের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, আজ মঙ্গলবার (৬ জুন) সকাল ১০ টার সময় খাগড়াছড়ি সম্মিলিত ছাত্র সমাজেরর উদ্যোগে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে মানব বন্ধন আয়োজন করা হয়। নির্ধারিত সময়ে ছাত্র-ছাত্রীরা মানববন্ধনে অংশগ্রহণ করতে আসলে এসআই মাসুদের নেতৃত্বে একদল পুলিশ এসে মানব বন্ধন করতে বাধা দেয়।

সম্মিলিত ছাত্র সমাজের সদস্য ক্যপ্রু মারমা বলেন, আজ সকাল ১০টায় শাপলা চত্বরে নির্ধারিত মানব বন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থী ও সামাজিক- রাজনৈতিক ছাত্র সংগঠনের নেতৃবৃন্দরা শান্তিপূর্ণভাবে জড়ো হন এবং মানব বন্ধন শুরু করতে চাইলে অনুমতি নেই অজুহাত দেখিয়ে এসআই মাসুদের নেতৃত্বে একদল পুলিশ, গোয়েন্দা সংস্থার লোকজন ও বাঙালি ছাত্র পরিষদের কর্মীরা এসে বাধা ও হুমকি প্রদান করে।

এ সময় এসআই মাসুদ বলেন, ‘এখানে মানববন্ধন করা হলে হামলার আশঙ্কা রয়েছে, আমি নিরাপত্তা দিতে পারবো না’। পরে পুলিশের অতিরিক্ত ফোর্স মোতায়েন করে মানব বন্ধনে অংশগ্রহণ করতে আসা ছাত্র-ছাত্রীদের ছত্র ভঙ্গ করে দিয়ে মানববন্ধন ভন্ডুল করে দেয়।

তপন চাকমা বলেন, উক্ত স্থানে স্থানীয় আওয়ামীলীগ, বাঙ্গালী ছাত্র পরিষদ ইত্যাদি সাম্প্রদায়িক সংগঠন গুলো সভা-সমাবেশ-মানববন্ধন করতে পারলে ও পাহাড়ি সংগঠন গুলোকে এভাবে বারবার বাধা প্রদান করা হচ্ছে।

সম্মিলিত ছাত্র সমাজের পক্ষ থেকে লংগুদুতে সাম্প্রদায়িক হামলা, অগ্নিসংযোগ ও হত্যাকা জড়িতদের গ্রেপ্তার ও শাস্তি, ক্ষতিগ্রস্ত পরিবারদের নিরাপত্তা-চিকিৎসা সেবা ও জীবিকার নিশ্চয়তাসহ যথাযথ ক্ষতিপূরণ প্রদান, উগ্রসাম্প্রদায়িক এসআই মাসুদের অপসারণ, পাহাড়ি সংগঠন ও গণমানুষের মতপ্রকাশের অধিকার নিশ্চিতসহ গণতান্ত্রিক মিছিল-সমাবেশে বাধা দান বন্ধের দাবি জানিয়েছেন। সম্মিলিত ছাত্র সমাজ প্রতিনিধি জেনার চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *