পাহাড়ী শিক্ষার্থীদের বাংলা পড়ার উপর জাবারাং’র ব্যতিক্রমী কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক:: দূর্গম পাহাড়ে বাংলা পড়ার উপর অনগ্রসর পাহাড়ী জনগোষ্ঠী শিক্ষার্থীদের মানসম্মত বাংলা পড়ার উপর দক্ষ করে গড়ে তুলতে জাবারাং কল্যান সমিতি ও সেফ দ্যা চিলড্্েরন রিড প্রোগ্রামের আওতায় “এক” ব্যতিক্রমী শিক্ষা কার্যক্রম শুরু করেছে। খাগড়াছড়ি শহর থেকে ১৯ কি.মি দূরে ভাই-বোন ছড়া ইউপির বড় পাড়া গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়কে এ কার্যক্রমের আওতায় নিয়ে আসে।

গতকাল সোমবার স্কুলের পাশে একটি আশ্রমে বাংলা পড়ার সাথে সংশ্লিষ্ট মা- বাবাদের নিয়ে এ সমাবেশ করে। এতে সভাপতিত্ব করেন ওই এলাকার কারবারি বিনয় ত্রিপুরা।প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাই-বোন ছড়ার ইউপি চেয়ারম্যন পরিমল ত্রিপুরা, সেফ দ্যা চিলড্্েরনের ম্যানেজার সুব্রত চাকমা,সাংবাদিক মো:জহুরুল ্আলম,মহিলা ইউপি মেম্বার খুকিঁ ত্রিপুরা,স্কুলের প্রধান শিক্ষক খগেশ্বর ত্রিপুরা,কালা চান ত্রিপুরা ও দারিকা ত্রিপুরা।

স্বাগত বক্তব্যে প্রকল্প সমন্বয়কারী কর্মকর্তা দয়ানন্দ ত্রিপুরা বলেন,ত্রিপুরা জনাগোষ্ঠীর শিক্ষার্থীদের “ককবরক”ভাষার পাশাপাশি বাংলা ভাষায় ১ম,২য় ও ৩য় শ্রেণীর ছাত্রছাত্রীদের বাংলা পঠন,উচ্চারণ,লিখনকে শৈশবকাল থেকে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে আমরা ্এ কার্যক্রম শুরু করি। বড়পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের  শতাধিক শিক্ষার্থীকে পাঠ্যবই বাংলায় পড়া, ছাড়াও পড়াকে আনন্দময় করে তোলার লক্ষ্যে বিভিন্ন হাসি-রসের গল্প ও পড়ানো হয়।

প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান এ কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে অভিভাবকদের তাদের ছেলেমেয়েদের প্রতি বিশেষ নজর রাখার আহ্বান জানান। জাবারাং স্থানীয় ২জন তরুণ-তরুণীকে প্রাশক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে এ কার্যক্রম চালাচ্ছে। সমাবেশ পরিচালনা করেন জাবারাংয়ের গোফি নাথ ত্রিপুরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *